ভারীবর্ষণে রাজধানীর অলি-গলিতে জলাবদ্ধতা

ভোগান্তিতে নগরবাসী

প্রকাশিত: ১১:০৩ অপরাহ্ণ, জুলাই ১, ২০২৩

মোঃ সাইদুর রহমান:

রাজধানীর আনাচে-কানাচে জমে আছে কোরবানির পশুর বর্জ্য, তার ওপর কয়েকদিন ধরেই চলছে টানা ঝুম বৃষ্টি। সিটি করপোরেশন কর্তৃপক্ষ বর্জ্য অপসারণে সচেষ্ট ভূমিকা রাখালেও ঝুম বৃষ্টিতে রাজধানীর অলিগলিতে সৃষ্টি হয়েছে তীব্র জলাবদ্ধতা। অধিকাংশ এলাকায় জমে যায় হাঁটু পানি। বৃষ্টি শেষ হওয়ার পরও জমে থাকে এসব পানি।

আজ শনিবার (১ জুলাই) সকাল থেকেই ছিল বৃষ্টি, দুপুরের পরই তা ভারী বৃষ্টিতে রূপ নেয়।

শেষ বিকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়— প্রধান সড়কগুলোতে পানি জমলেও তা আধা ঘণ্টার বেশি সময় থাকেনি। তবে কোনও কোনও এলাকায় ঘণ্টা পার হবার পরেও পানি নামেনি। ফলে স্থানীয় বাসিন্দাদের ভোগান্তি নিয়েই চলাচল করতে হচ্ছে।

পানি জমার কারণ হিসেবে দেখা যায় পানি নিষ্কাশনের ম্যানহোলগুলোতে ময়লা জমে থাকা এবং ড্রেনগুলোর পানি ধারণ ক্ষমতার স্বল্পতা।

স্থানীয় এলাকাবাসীর সঙ্গে কথা বললে তারা অভিযোগ করে বলেন, বৃষ্টির পানি জমলেও দ্রুত তা নিষ্কাশনে সিটি করপোরেশন থেকে কেউ আসেন না। আসলেও তা অনেক পরে। এছাড়া নিয়মিত ড্রেনের লাইনগুলো পরিষ্কারের উদ্যোগ নেয় না সিটি কর্তৃপক্ষ।

এদিকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

ছবি- শেখ আসলাম।