ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে রমনা ট্রাফিক বিভাগের সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২৩

সাইফুল ইসলাম:
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক রমনা বিভাগের উদ্যোগে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ট্রাফিক সচেতনতামূলক অংশীজন সভা অনুষ্ঠিত হয়েছে। যানজট নিরসনে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে আজ সোমবার (৯ অক্টোবর) দুপুরে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অ্যাডিটোরিয়ামে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং গভর্ণিং বডির সদস্যদের নিয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


সভায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আশেপাশের যানজট নিরসনে সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের লক্ষ্যে স্বল্প ও দীর্ঘ মেয়াদি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর মধ্যে রয়েছে স্কুলবাস চালু ও স্কুলের নিজস্ব পার্কিং ব্যবস্থাপনার আধুনিকায়ন। পর্যায়ক্রমে এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন যুগ্ম-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এস এম মেহেদী হাসান। স্বাগত বক্তব্য রাখেন ট্রাফিক রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জয়নুল আবেদীন।


প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, ঢাকা একটি মেগাসিটি। এর জনসংখ্যা প্রায় ২ কোটি ২৪ লক্ষ। যা অনেক দেশের মোট জনসংখ্যা চেয়ে বেশি। আমরা প্রযুক্তির দিক দিয়ে অনেক উন্নত। কিন্তু আমাদের মধ্যে ট্রাফিক সচেতনতার ঘাটতি রয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনার সাথে প্রায় সকলেই জড়িত। সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা নির্ভর করে ট্রাফিক নিয়ম-নীতি মেনে চলার উপর। এজন্য প্রয়োজন ঢাকা মহানগরীতে বসবাসকারী সাধারণ মানুষ ও যানবাহনের চালক ও যাত্রীদের সচেতনতা বৃদ্ধি করা। ইতোপূর্বে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কর্মসূচি নেওয়া হয়েছে। জনগণকে সচেতন করার জন্য আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে থাকি। আমাদের সবাইকে ট্রাফিক আইন ও নিয়ম-নীতি সম্পর্কে সচেতন হতে হবে। তিনি আরও বলেন, সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার জন্য যা যা করা প্রয়োজন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ তাই করবে।


সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, কিছু নিয়ম মেনে চললে আমাদের এই প্রতিষ্ঠান কেন্দ্রিক যে কোন ট্রাফিক অব্যবস্থাপনা এড়িয়ে চলা সম্ভব। যে সমস্ত শিক্ষার্থীরা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন তাদেরকে কলেজের গেইটের সামনে না নেমে একটু দূরে গাড়ি থেকে নেমে হেঁটে কলেজে আসার অনুরোধ জানাচ্ছি।


সভায় অংশগ্রহণকারী সহস্রাধিক ছাত্রী ও অভিভাবকগণের মাঝে ট্রাফিক রমনা বিভাগের পক্ষ হতে সচেতনতামূলক লিফলেট এবং চকলেট বিতরণ করা হয়।