ভুটানে ভোটে জিতলো শেরিং তোগবের দল

প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪

ডেস্ক রিপোর্টঃ 

ভুটানের নির্বাচনে শেরিং তোগবের পিডিপি দ্বিতীয় পর্যায়ের ভোটে ৪৭ আসনের মধ্যে ৩০টিতে জয়ী হয়েছে। ১৭ আসন পেয়েছে বিটিপি। সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোগবের নেতৃত্বাধীন উদারপন্থি পিপলস ডেমোক্রেটিক পার্টি(পিডিপি) ভুটানে আবার সরকার গঠন করছে।

চীন ও ভারতের মধ্যে থাকা ছোট্ট, সুন্দর ও আট লাখ মানুষের দেশ ভুটান হ্যাপিনেস ইনডেক্সে শীর্ষে আছে। সেদেশের মানুষ আবার পিডিপি-র ওপরই আস্থা রেখেছে।

১৭টি আসন জেতা বিটিপি নতুন দল। ২০২২ সালে সাবেক আমলা এই দল তৈরি করেছেন। ফলাফল থেকে বোঝা যাচ্ছে, এই দল দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। ভুটানে দুইটি পর্যায়ে ভোট হয়। প্রথম পর্যায়ে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুইটি দল দ্বিতীয় পর্য়ায়ে প্রতিদ্বন্দ্বিতা করে।

ফলাফল প্রকাশিত হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্সে পোস্ট করা একটি বার্তায় বলেছেন, ‘আমার বন্ধু শেরিং তোগবে ও তার পিপলস ডেমোক্রেটিক পার্টি ভোটে জেতায় তাদের আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। তার সঙ্গে আবার একযোগে কাজ করার জন্য মুখিয়ে আছি। আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার অনন্য বন্ধন রয়েছে।’

সূত্র জানাচ্ছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ভোটের ফলে খুবই খুশি। কারণ, শেরিং তোগবে ভারতের বন্ধু বলে পরিচিত। ২০১৩ থেকে ২১৮ পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। তখন ভারতেও এসেছিলেন। মোদির সঙ্গে তার সম্পর্ক খুবই ভালো।