মমতার পথে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী

প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৪

ডেস্ক রিপোর্টঃ 

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে জাতীয় কংগ্রেসের নেতৃত্বে ‘ইন্ডিয়া’ জোট তৈরি হয়েছিল। তাতে ছিল বিজেপিবিরোধী সব রাজনৈতিক দল। সেই জোটে জট বাঁধতে শুরু করেছে। গতকাল বুধবার কলকাতায় তৃণমূল কংগ্রেস সভানেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা দিয়েছেন, তার দল একা নির্বাচনে লড়বে। এর কয়েক ঘণ্টা পরেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, আপ দলের নেতা ভগবত মানও মমতার পথ অনুসরণ করে জানিয়েছেন, পাঞ্জাবে তারা কংগ্রেসের সঙ্গে জোট করবেন না, একা লড়বেন। প্রাথমিক প্রার্থী তালিকাও ঠিক হয়ে গেছে তাদের।

পূর্ব ও উত্তর ভারত জুড়ে ন্যায় যাত্রা শুরু করেছেন রাহুল গান্ধী। আজ বৃহস্পতিবার সেই যাত্রা পশ্চিমবঙ্গে প্রবেশ করবে। তা নিয়ে ক্ষুব্ধ মমতা ব্যানার্জি। তিনি বলেন, পশ্চিমবঙ্গে যে আসছেন, ইন্ডিয়ার জোট সঙ্গী হিসেবে কি আমাদের জানিয়েছেন? আমাদের কিছু জানানো হয়নি। জোটের ব্যাপারে আমি প্রথম দিন যা প্রস্তাব দিয়েছিলাম তা তারা প্রত্যাখ্যান করেছে। তখনই আমার দল সিদ্ধান্ত নিয়েছে, পশ্চিমবঙ্গে আমরা একা লড়ব। জাতীয় কংগ্রেস ভারতে ৩০০ আসনে লড়ুক। তবে বাকি আসনে আঞ্চলিক দলগুলোর ব্যাপারে যেন হস্তক্ষেপ না করে।

পশ্চিমবঙ্গে আসন সমঝোতার প্রশ্নে মমতা আগেই বলেছেন, জাতীয় কংগ্রেসকে দুটির বেশি আসন ছাড়া হবে না। যদিও জাতীয় কংগ্রেস নেতা অধীর চৌধুরী রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাত্ করে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সঙ্গে সমঝোতা হলে ৮ থেকে ১০টি আসনের দাবি করেছেন।

পাঞ্জাবে আপের প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেস। বিজেপি সেখানে নেহাতই গৌণ। তবে কংগ্রেসের সঙ্গে জোট হলে সুযোগ পেতে পারে আকালি দল। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, হয় তো আকালি দলকে জায়গা না দিতেই জাতীয় কংগ্রেসের সঙ্গে জোটে যেতে রাজি নয় পাঞ্জাবের আপ নেতৃত্ব।

গতকাল বুধবার পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান থেকে গাড়িতে করে ফেরার সময় মাথায় আঘাত পেয়েছেন মমতা ব্যানার্জি। কলকাতায় ফিরে মমতা বলেন, যেভাবে দুর্ঘটনা ঘটেছে মরেও যেতে পারতাম। একটা গাড়ি আমার গাড়ির সামনে আচমকা চলে আসে। খুবই দ্রুত বেগে ঐ গাড়িটা যাচ্ছিল। আমার গাড়ি একটা গলি দিয়ে বের হচ্ছিল। আমার গাড়ির চালক বুদ্ধিমানের মতো জোরে ব্রেক কষে। ড্যাশবোর্ডটা এসে আমার মাথায় লেগেছে। একটু রক্তও পড়েছে। এখন ফুলে আছে। কলকাতায় ফিরে মমতা রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন।