ময়লার ভাগাড় থেকে অসুস্থ শকুন উদ্ধার

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৪

জেলা প্রতিনিধি, নেত্রকোণা

নেত্রকোণা শহরের ময়লার ভাগাড় থেকে একটি অসুস্থ শকুন উদ্ধার করেছে পরিবেশকর্মীরা। পরে চিকিৎসা দিয়ে শকুনটিকে বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) নেত্রকোণার শহরের কুড়পাড় এলাকার ড্রেনে শকুনটি পড়েছিল। পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা শকুনটিকে ড্রেন থেকে তুলে শহরের রাজুর বাজারের ময়লাকান্দা এলাকায় পৌরসভার ময়লার ভাগাড়ে নিয়ে ফেলে রাখে। বিষয়টি নেত্রকোণার পরিবেশবাদী ও গবেষণা সংস্থা বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান জানতে পেরে বন্য প্রাণী ও বৃক্ষ প্রেমী আব্দুল হামিদকে সঙ্গে নিয়ে ময়লার ভাগাড় থেকে শকুনটিকে উদ্ধার করেন। ।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব নেচার কনজারভেশনের গতবছরের ডিসেম্বরে দেওয়া সর্বশেষ তথ্যমতে, শকুন একটি বিলুপ্তপ্রায় পাখি। দেশে ২৬৮টি শকুন রয়েছে। উদ্ধার হওয়া এই শকুনটিকে বাঁচাতে পরিবেশকর্মীরা চিকিৎসার জন্য দ্রুত সদর উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে বিলুপ্তপ্রায় শকুনটিকে বন বিভাগে হস্তান্তর করা হয়। বনবিভাগে শকুনটিকে সুস্থ করতে স্যালাইনসহ মাংস খাওয়ানো হচ্ছে।

পরিবেশের ভারসাম্য রক্ষায় বন্যপ্রাণীর প্রতি সবাইকে যত্নশিল  হওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশবাদীরা।বন বিভাগের কর্মকর্তা আব্দুর রফিক বলেন, খাদ্য সংকট, শীতের প্রভাব আর বাসস্থানের অভাবে শকুনটি শক্তিহীন হয়ে পড়েছিল। শকুনটিকে সুস্থ-সবল করে তুলতে সব ধরনের চেষ্টা চালানো হচ্ছে।

তারা আরও বলেন, খবর পেয়ে প্রাণিসম্পদ হাসপাতাল থেকে চিকিৎসা শেষে আমাদের হেফাজতে নিয়ে অসি। শকুনটিকে সবল করতে প্রয়োজনীয় ওষুধ ও খাদ্য খাওয়ানো হচ্ছে। পুরো শক্তি ফিরে পাওয়ার পর নিজে নিজেই এখান থেকে উড়ে চলে যাবে। শকুনটি এক সপ্তাহের মধ্যে সবল হয়ে আবার নিজ বাসস্থানে ফিরতে পারার আশা করছে বনবিভাগ।