মাঠ পর্যায়ের অফিসগুলোতে সম্প্রসারণ হচ্ছে এনআইডি সেবা

প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

মাঠ পর্যায়ের অফিসগুলোতে সম্প্রসারণ করা হচ্ছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা। এ লক্ষ্যে মাঠ কার্যালয়গুলোকেও ওয়েবসাইটের সঙ্গে যুক্ত করছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে প্রতিটি কার্যালয়কে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের বিভিন্ন তথ্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এনআইডি শাখার সিস্টেম অ্যানালিস্ট মামুনুর হোসেনের সই এ সংক্রান্ত চিঠি ইতোমধ্যে সব উপজেলা, জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয়ের স্বল্পমেয়াদি সময়াবদ্ধ সংস্কার পরিকল্পনার সিদ্ধান্ত মোতাবেক ন্যাশনাল ওয়েব পোর্টালের (জাতীয় তথ্য বাতায়ন) আওতায় প্রস্তুত করা নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের ওয়েবসাইট নিয়মিত ব্যবহার ও হালনাগাদ রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যেসব অফিসে ওয়েবসাইটে এখনও প্রস্তুত করা হয়নি তা প্রস্তুতের নির্দেশনা প্রদান করা হয়েছে।
এ ছাড়া বিভিন্ন নির্বাচন ও এনআইডি সেবা সংশ্লিষ্ট বিষয়ে সেবাপ্রত্যাশীকে সর্বদা হালনাগাদ রাখা ও সেবা কার্যক্রম সহজ ও গতিশীল করার লক্ষ্যে ওই ওয়েবসাইটে কর্মকর্তার ও কর্মচারীর হালনাগাদ তথ্য, যোগাযোগের তথ্য (মোবাইল, ই-মেইল, টেলিফোন নম্বর ইত্যাদি), অফিসের সাম্প্রতিক কার্যক্রম, বিভিন্ন নোটিশ, এনআইডি কার্যক্রমের হালনাগাদ তথ্য, এনআইডি সেবা প্রাপ্তির পদ্ধতি, বিভিন্ন আইন ও বিধি, নির্বাচন সংক্রান্ত হালনাগাদ তথ্য নিয়মিত হালনাগাদ রাখতে হবে।