মালিককে ফোন দিয়ে চুরি করা সিএনজি ফেরৎ দিতে মোটা অংকের টাকা দাবি করতো ওরা

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৩

সাইফুল ইসলাম:
রাজধানী ঢাকাসহ এর আশপাশের এলাকা থেকে সিএনজি অটোরিকশা চুরি করতো সংঘবদ্ধ চোরচক্র। এরপর সেই সিএনজি ফেরৎ দিতে প্রকৃত মালিকদের ফোন করে মোটা অংকের টাকা দাবি করতো। রফাদফা না হলে চুরি করা সিএনজি অটোরিকশা বাইরে চোরচক্রের কাছে বিক্রি করে হাতিয়ে নিতো লাখ লাখ টাকা। এমনই একটি চোরচক্রের সন্ধান পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-মতিঝিল বিভাগ। তাদের কাছ থেকে চোরাই দুইটি সিএনজি উদ্ধারসহ দুজনকে গ্রেফতার করা হয়েছে। এরা হলেন- মো. পলাশ ফরাজী ও মো. আবুল কালাম আজাদ। আজ রোববার (৩ সেপ্টেম্বর) সকালে নিউজ পোস্টকে এসব তথ্য জানান অভিযানে নেতৃত্ব দেওয়া ডিবি-মতিঝিল বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) এস.এম হাসান সিদ্দিকী।
তিনি জানান, গতকাল শনিবার (২ সেপ্টেম্বর) বিকেলে গোপন সংবাদে হাতিরঝিলের মগবাজার অফিসার্স কলোনীর (টিএন্ডটি) সামনে অভিযান চালায় ডিবি পুলিশের একটি দল। এসময় সন্দেহভাজন দুইটি সিএনজিসহ দুই চালককে গ্রেফতার করা হয়। তখন গ্রেফতারকৃতরা সিএনজি চালিত অটোরিক্সার বৈধ কাগজপত্র দেখাতে পারে নাই। এতে প্রাথমিকভাবে ধারণা করা হয় সিএনজি অটোরিকশা দুটি চুরি করে নানা কৌশলে তারা সড়কে চালিয়ে আসছিল।
গোয়েন্দা কর্মকর্তা এস.এম হাসান সিদ্দিকী আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা পুলিশকে জানিয়েছে, তারা এসব সিএনজি চালিত অটোরিক্সা রাজধানীসহ ঢাকার আশপাশের এলাকা থেকে চুরি করে। পরবর্তী সময়ে সংশ্লিষ্ট সিএনজি মালিকদের সাথে ফোনের মাধ্যমে বড় অঙ্কের টাকা দাবি করে। মালিক তাদের দাবিতে রাজী হলে একটি নির্দিষ্ট স্থানে সিএনজিটি রেখে চলে যায়। সিএনজি মালিক তাদের দাবি অনুযায়ী রফাদফায় না আসলে চুরি করা সিএনজি অটোরিকশাগুলো সংঘবদ্ধ চোরচক্রের নিকট বিক্রয় করে দেয়। আর এভাবেই চোরচক্র হাতিয়ে নিতো লাখ লাখ টাকা। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমপির হাতিরঝিল থানায় মামলা রুজু হয়েছে। ওই মামলায় আজ দুপুরের দিকে তাদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।