মুক্তির মিছিলে তিন ছবি

প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, জুলাই ৩০, ২০২৪

বিনোদন ডেস্ক:

কারফিউ জারির পর থেকেই বন্ধ রয়েছে প্রেক্ষাগৃহের দরজা। হল মালিকরা লাভের অঙ্ক কষার বদলে লসের হিসেবে কষছেন। প্রেক্ষাগৃহের কর্মচারীরাও বেকার হয়েছে পড়েছেন। হল কবে খুলবে তা এখনো বলতে পারছেন না প্রদর্শক সমিতি বা হল মালিকের কেউ-ই।
তবে কারফিউ শিথিল করার পর থেকে একটু একটু করে সব কিছু স্বাভাবিক হতে শুরু করেছে। অনেকেই আশায় বুক বাঁধছেন। একাধিক নির্মাতা নির্ধারিত সময়ে মুক্তি দিতে না পারা সিনেমাগুলো আসছে আগস্টে মুক্তির পরিকল্পনা করছেন। শুধু তাই নয়, নতুন সিনেমা মুক্তির কথা জানাচ্ছেন নির্মাতারা।

গত ১৯ এবং ২৬ জুলাই মুক্তির কথা ছিল ‘ডাইরেক্ট অ্যাকশন’ এবং ‘হৈমন্তির ইতিকথা’ সিনেমা দুটি। কিন্তু চলমান পরিস্থিতি এবং হল বন্ধ হওয়ায় সেটি আর সম্ভব হয়নি। তবে দুটি সিনেমার নির্মাতাই আগস্টে মুক্তির নতুন তারিখ ঠিক করে রেখেছেন। তবে আদৌ সিনেমা হল খুলবে কি-না তা নিয়েও রয়েছে সংশয়।
ডাইরেক্ট অ্যাকশন সিনেমার নির্মাতা সাদেক সিদ্দিকী বলেন, ‘অনেক আশা নিয়ে সিনেমাটি মুক্তির তারিখ নির্ধারণ করেছিলাম। কিন্তু সেটা মুক্তি দেওয়া সম্ভব হয়নি। তবে আগস্টের শেষ সপ্তাহে সিনেমাটি মুক্তির নতুন পরিকল্পনা করছি। সেটাও কতটা সম্ভব হবে এখনই বলা যাচ্ছে না।’

একই পরিকল্পনা করছেন ‘হৈমন্তির ইতিকথা’ সিনেমার নির্মাতা মির্জা সাখাওয়াৎ হোসেন। শুধু এই নির্মাতারাই নন, এবার নতুন সিনেমা মুক্তির ঘোষণা দিলেন নির্মাতা সোয়াইবুর রহমান রাসেল। আগস্টের প্রথম সপ্তাহে পর্দায় আসছে তার ‘নন্দিনী’। সিনেমাটির মাধ্যমে প্রথমবার নায়িকা হিসেবে ধরা দেবেন ছোটপর্দার নাজিরা মৌ। এতে তিনি ওপার বাংলার ইন্দ্রনীলের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন।
নির্মাতা সোয়াইবুর রহমান রাসেল বলেন, ‘অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে ২ আগস্ট সিনেমাটি দর্শকের সামনে আসছে।’ তবে সিনেমা মুক্তি নিয়ে নির্মাতাদের পরিকল্পনা কতটা বাস্তবতার মুখ দেখবে তা নিয়ে সংশয় রয়েছে। আদৌ হল খুলবে কি-না তা বলতে পারছেন না সংশ্লিষ্টরা।

স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেজবাহ উদ্দিন বলেন, ‘কবে হল খুলতে পারব এখই বলতে পারছি না। আমরা সরকারি নির্দেশনার অপেক্ষায় আছি।’ বাংলাদেশ হল মালিক সমিতির (প্রদর্শক সমিতি) সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, ‘দেশের পরিস্থিতি আগে স্বাভাবিক হোক তারপর বলা যাবে কবে হল খুলবে।