মেধাতালিকায় ছিলেন প্রথম, বাধ্যতামূলক অবসরে পাঠায় আ.লীগ সরকার

প্রকাশিত: ১২:১৫ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

অবসরে যাওয়া পাঁচজন অতিরিক্ত সচিবকে সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে অন্তর্র্বতী সরকার। সচিব হওয়া এই কর্মকর্তারা বিসিএস ৮২তম ব্যাচের। তাদের মধ্যে ব্যাচে মেধাতালিকায় প্রথম হওয়া শেখ আব্দুর রশিদও রয়েছেন। অথচ আওয়ামী লীগ সরকার তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায় পাঠিয়েছিল।
শনিবার (১৭ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এর মধ্যে ড. শেখ আব্দুর রশিদকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, মো. এহছানুল হককে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, ড. মোহাম্মদ আব্দুল মোমেনকে জননিরাপত্তা বিভাগের সচিব, ড. নাসিমুল গণিকে রাষ্ট্রপতি কার্যালয়ের জনবিভাগের সচিব ও এম এ আকমল হোসেন আজাদকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব করা হয়।
তথ্য পর্যালোচনা করে দেখা যায়, তাদের পাঁচজনেরই ২০০৯-১০ সালের মধ্যে সচিব পদে পদোন্নতি পাওয়ার কথা। কিন্তু পদোন্নতি পাননি, উল্টো শিকার হয়েছেন বঞ্চনার। আওয়ামী লীগ সরকারের আমলে তাদের সচিব পদে পদোন্নতি না দিয়ে দীর্ঘদিন বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে রাখা হয়।
এরপর শেখ আব্দুর রশিদ, নাসিমুল গনি ও এম এ আকমল হোসেন আজাদকে জাতীয় নির্বাচনের আগে ২০১৩ সালে বাধ্যতামূলক অবসরে পাঠায় আওয়ামী লীগ সরকার। আর এহছানুল হক ও মোহাম্মদ আব্দুল মোমেন দীর্ঘদিন ওএসডি থেকে অবসরে যান।

তবে অন্তর্র্বতী সরকার এবার তাদের সচিব করলো।