যারা রোহিঙ্গাদের নিতে উপদেশ দিতে আসে, তারা বরং নিয়ে যাক: পররাষ্ট্র উপদেষ্টা

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

নতুন করে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়ে ইউএনএইচসিআর অনুরোধ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তিনি বলেন, ইউএনএইচসিআর চায় আমরা তাদের আশ্রয় দেই। কিন্তু আমরা তাদের কাছেও স্পষ্ট করেছি, আমাদের যে ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি, আমাদের ভূমিকা যতগুণ হওয়া উচিত তার চেয়ে বেশিগুণ পালন করেছি। আমাদের পক্ষে আর সম্ভব না।
রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরও যোগ করেন, যারা আমাদের উপদেশ দিতে আসে তারা বরং তাদেরকে (রোহিঙ্গা) নিয়ে যাক। এ হলো আমাদের বক্তব্য।

তৌহিদ হোসেন বলেন, আমাদের অবস্থান হচ্ছে এরকম, আমরা খুব স্পষ্টভাবে বলেছি, আমরা আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে রাজি না। কিন্তু কিছু ঢুকে যাচ্ছে, এটা আমরা জানি। সেটাকে আমরা যতটুকু পারা যায় ঠোকানোর চেষ্টা করছি।

বিজিবি প্রতিদিন ফেরত পাঠাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কিন্তু একটা বড়সড় এলাকা নিয়ে তারা বিভিন্ন জায়গা দিয়ে ঢুকছে। সেগুলোকে সব ক্ষেত্রে যে আমরা ধরতে পারছি, সেটা সামর্থ্যেরও কিছু সীমাবদ্ধতা আছে- সে কারণে পারছি না। কিন্তু আমরা যেখানে পারছি সেখানে কিন্তু ফেরত দেওয়া চেষ্টা করছি।