যুক্তরাষ্ট্রে ৪০০ কর্মী ছাঁটাই করছে লুসিড গ্রুপ

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, মে ২৮, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী বহুজাতিক প্রতিষ্ঠান লুসিড গ্রুপ তাদের যুক্তরাষ্ট্রের কারখানাগুলো থেকে প্রায় ৪০০ কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। শতকরা হিসেবে ছাঁটাইয়ের মুখে থাকা কর্মীদের হার প্রতিষ্ঠানটির মোট কর্মীর ৬ শতাংশ।

লুসিড গ্রুপের শীর্ষ নির্বাহী পিটার রৌলিনসন শুক্রবার কোম্পানির সব কর্মী-কর্মকর্তাদের কাছে পাঠানো এক ইমেইলে বলেন, মুনাফা কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠান। ছাঁটায়ের হতে চলা কর্মীদের মধ্যে শ্রমিক থেকে শুরু করে ব্যাবস্থাপনা বিভাগ এবং শীর্ষ পর্যায়ের কয়েকজন কর্মকর্তাও রয়েছেন।

ইমেইলে পিটার রৌলিনসন আরও জানিয়েছেন, কর্মী ছাঁটাই করা হলেও তা কোম্পানির দৈনিক উৎপাদনে তার কোনো প্রভাব পড়বে না।

লুসিড গ্রুপের গত ডিসেম্বর মাসের হিসেব অনুযায়ী, বিশ্বজুড়ে এই কোম্পানির কর্মীসংখ্যা প্রায় ৬ হাজার ৫০০ জন।

২০২৪ সালের তৃতীয় প্রান্তিকের দিকে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা বাস্তবায়ন করার কথা জানিয়েছে লুসিড কর্তৃপক্ষ। কোম্পানিটির প্রত্যাশা, ছাঁটাই প্রক্রিয়া সম্পন্ন করতে ২ কোটি ১০ লাখ থেকে ২ কোটি ৫০ লাখ ডলার পর্যন্ত খরচ হতে পারে।

এদিকে মার্কিন ইভি নির্মাতা রিভিয়ান চলতি বছর দুই দফা কর্মী ছাঁটাই করেছে। সর্বশেষ গত মাসে মোট কর্মশক্তির ১ শতাংশ কমিয়েছে কোম্পানিটি। এছাড়া ইলোন মাস্কের মালিকানাধীন ইভি জায়ান্ট টেসলাও গত মাসে বলেছিল, তারা বৈশ্বিক কর্মশক্তির ১০ শতাংশের বেশি ছাঁটাই করবে।

চলতি মাসের শুরুতে উচ্চ বার্ষিক মূলধন ব্যয়ের পূর্বাভাস দিয়েছে লুসিড গ্রুপ। কারণ কোম্পানিটি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা কারখানায় উৎপাদন ক্ষমতা বাড়ানোর পদক্ষেপ নিয়েছে। এছাড়া সৌদি আরবে একটি নতুন কারখানা নির্মাণ করছে।