যে কারনে আমাজনের সিইও থেকে পদত্যাগের করলেন জেফ বেজোস

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২৩

ডেস্ক রিপোর্ট :

বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের সিইও পদ থেকে দুই বছর আগেই পদত্যাগ করেছিলেন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। দুই বছর বাদে তিনি লেক্স ফ্রিডম্যান পডকাস্টের একটি অনুষ্ঠানে পদত্যাগের কারণ জানালেন।

বেজোসের পদত্যাগের পর অনেকেই অবাক হয়েছিলেন। তিনি জানান, তার মহাকাশ অনুসন্ধান বিষয়ক প্রতিষ্ঠান ‘ব্লু অরিজিনের’ কারণেই অ্যামাজন থেকে পদত্যাগ করেছন।

১৯৯৪ সালে বেজোসের হাত ধরেই যাত্রা শুরু করে অ্যামাজন। পাশাপাশি তিনি মহাকাশ গবেষণা বিষয়ক প্রতিষ্ঠান ব্লু অরিজিনও প্রতিষ্ঠা করেন। মহাকাশ কেন্দ্রিক কাজে বেশি সময় দেওয়ার জন্য তিনি অ্যামাজনের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। নয়তো তাকে একইসঙ্গে দুইটি প্রতিষ্ঠানে কাজ করতে হতো। ফলে সময় কম পেতেন তিনি।

বেজোস বলেন, ‘ব্লু অরিজিনকে আরও গতিশীল করতে হবে। অ্যামাজন থেকে পদত্যাগের এটিও একটি কারণ। ব্লু অরিজিনের এখনই আমাকে প্রয়োজন। অ্যামাজনের প্রতি পূর্ণ মনোযোগ না দেওয়া স্টেকহোল্ডারদের প্রতি অন্যায্য হবে। তাই আমি যখন অ্যামাজনের সিইও ছিলাম, তখন এই বিষয়ে আমার দৃষ্টিভঙ্গি ছিল, আমি যদি একটি পাবলিকলি ট্রেড করা কোম্পানির সিইও হই, তাহলে এটি আমার সম্পূর্ণ মনোযোগ পাবে।’

২০০০ সালে প্রতিষ্ঠিত ব্লু অরিজিন সম্পর্কে বেজোস বলেন, ‘আমি খুব কঠোর পরিশ্রম করেছি, আমি বেশিরভাগই তা উপভোগ করেছি। তবে কিছু বেদনাদায়ক দিনও রয়েছে। আমার বেশিরভাগ সময় ব্লু অরিজিনে ব্যয় হয় এবং আমি গত কয়েক বছর ধরে এখানে গভীরভাবে জড়িত।’

ব্লু অরিজিন তিনটি মহাকাশ যান, নিউ শেপার্ড, নিউ গ্লেন ও ব্লু মুনের বিকাশের জন্য বেশি পরিচিত।