রাজধানীতে ছিনতাই-ডাকাতি প্রস্তুতিকালে গ্রেফতার ৭

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২৩

সাইফুল ইসলাম:
রাজধানীতে পৃথক ঘটনায় ছিনতাই ও ডাকাতি প্রস্তুতিকালে সংঘবদ্ধ চক্রের সক্রিয় ৭ সদস্য পুলিশের হাতে ধরা পড়েছে। এ সময় তাদের কাছ থেকে ডাকাতি ও ছিনতাইকাজে ব্যবহৃত ধারালো অস্ত্রসহ অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন- মো. উজ্জল হোসেন, মো. আঃ সালাম, মো. রানা, মো. রনি, মো. নুর ইসলাম, মো. রাব্বি ও মো. পাভেল। আজ বুধবার (১১ অক্টোবর) সকালে নিউজ পোস্টকে এসব তথ্য জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশসনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।


তিনি জানান, গতকাল মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর উত্তরা পশ্চিম থানা এলাকা থেকে ডাকাতি কাজে ব্যবহৃত সরঞ্জামাদিসহ ৪ ডাকাতকে গ্রেফতার করে উত্তরা পশ্চিম থানা পুলিশের একটি দল। অপরদিকে একইদিন রাতে মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকা থেকে ছিনতাইয়ে ব্যবহৃত ধারালো চাকুসহ ৩ ছিনতাইকারীকে গ্রেফতার করে মোহাম্মদপুর থানা পুলিশের একটি দল। এসব ঘটনায় সংশ্লিষ্ট থানায় পৃথক মামলা রুজু করা হয়েছে বলেও জানান ডিএমপির মিডিয়া সেলের ডিসি মো. ফারুক হোসেন।


উত্তরা জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মির্জা সালাউদ্দীন এ তথ্য নিশ্চিত করে নিউজ পোস্টকে বলেন, গতকাল মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যা সোয়া ৭টায় ডিউটিকালে পুলিশ জানতে পারে- কতিপয় লোক উত্তরা পশ্চিম থানার ৯নং সেক্টরের আরএসআর সিএনজি ফিলিং স্টেশনের পিছনে অস্ত্রসহ ডাকাতি করার উদ্দেশ্যে অবস্থান করছে। এমন তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় ৪টি ধারালো চাকুসহ উজ্জ্বল, সালাম, রানা ও রনি নামে ৪ জনকে গ্রেফতার করা হয়।


তিনি আরও বলেন, গ্রেফতারকৃতরা প্রত্যেকেই সংঘবদ্ধ ডাকাত দলের সক্রিয় সদস্য। গ্রেফতার মো. উজ্জল হোসেনে বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। উত্তরা পশ্চিম থানায় রুজুকৃত মামলায় আজ বুধবার দুপুরের দিকে তাদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।


অপরদিকে গোয়েন্দা-তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আনিচ উদ্দীন ছিনতাইকারী গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে নিউজ পোস্টকে বলেন, গতকাল মঙ্গলবার (১০ অক্টোবর) পৌনে ১১টার দিকে ডিউটিকালে গোয়েন্দা পুলিশের একটি দল গোপন সংবাদে জানতে পারে- কতিপয় লোক মোহাম্মদপুর থানার বেড়িবাঁধ এলাকার সাত মসজিদ হাউজিং এর সামনে ধারালো অস্ত্রসহ ছিনতাই করার উদ্দেশ্যে অবস্থান করছে। এমন সংবাদে তাৎক্ষণিক সেখানে অভিযান চালায় ডিবি পুলিশ। তখন পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে ১টি স্টিলের চাপাতি, ১টি লোহার ছুরি, ১টি লোহার চাকু ও ১টি মোবাইল ফোনসহ নুর ইসলাম, রাব্বি ও পাভেল নামে ৩ জনকে গ্রেফতার করা হয়।


তিনি আরও বলেন, গ্রেফতারকৃতরা প্রত্যেকেই সংঘবদ্ধ ছিনতাইকারী দলের সক্রিয় সদস্য। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা পুলিশের কাছে স্বীকার করে বলেছে, তারা প্রত্যেকেই দীর্ঘদিন ধরে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ছিনতাই করে আসছিলো। এ ঘটনায় মোহাম্মদপুর থানায় রুজুকৃত মামলায় গ্রেফতারকৃতদের আজ বুধবার দুপুরের দিকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।