রাজধানীতে ছিনতাই রোধে ডিএমপির টাস্কফোর্স গঠন

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২৩

সাইফুল ইসলাম:

সাম্প্রতিক সময়ে ঢাকা মহানগরীর অপরাধ কার্যক্রম পর্যালোচনায় দেখা যায় যে, বিভিন্ন থানা এলাকার ছিনতাই সংক্রান্ত অপরাধ সংঘটিত হচ্ছে। ছিনতাইয়ে জড়িতদের আদালতে সোপর্দ করার পর জামিনে মুক্তি পেয়ে পুনরায় একই অপরাধে জড়িত হচ্ছে তারা। ঢাকা মহানগরীকে ছিনতাইমুক্ত করে নগরবাসীর নিরাপদ ও নির্বিঘ্নে চলাচল নিশ্চিতকরণ এবং অপরাধ ভীতি দূর করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে একটি টাস্কফোর্স গঠন গঠন করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে গত ৭ অক্টোবর ১৯ সদস্যবিশিষ্ট এই টাস্কফোর্স গঠন করা হয়।

ছিনতাইয়ের মতো অপরাধ নিয়ন্ত্রণ করে সম্মানিত নগরবাসীদের নিরাপদ রাখতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বদ্ধপরিকর। ছিনতাইকারীরা কখন, কোথায়, কোন প্রক্রিয়ায় ছিনতাই করে সে সংক্রান্ত তথ্য সংগ্রহ, প্রতিরোধ ও ছিনতাই সংঘটিত হলে ছিনতাইকারীকে আইনের আওতায় আনা এই টাস্কফোর্সের উদ্দেশ্য।

ডিএমপি সদর দপ্তরের উপ-পুলিশ কমিশনার (ক্রাইম বিভাগ) শচীন চাকমাকে সভাপতি করে ১৯ সদস্যবিশিষ্ট টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্সের অন্য সদস্যরা হলেন- ডিএমপি হেডকোয়ার্টার্সের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম-১) ১ জন, ডিএমপির ৮টি অপরাধ বিভাগের ৮ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, গোয়েন্দা পুলিশের ৮ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এবং অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার/সহকারী পুলিশ কমিশনার (প্রসিকিউশন) ১ জন।

উল্লেখ্য, ডিএমপির ৩৬তম পুলিশ কমিশনার হিসেবে চলতি বছরের গত ৩০ সেপ্টেম্বর যোগদান করেন হাবিবুর রহমান। এরপর গত সোমবার (২ অক্টোবর) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে ‘কমিশনার’স মিট দ্য প্রেস’ প্রোগ্রামে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ঢাকা মহানগরীতে ছিনতাই প্রতিরোধে একটি টাস্কফোর্স গঠন করার কথা জানিয়েছিলেন ডিএমপি কমিশনার।