রাজধানীতে দুই বাসে আগুন: গ্রেফতার ২

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:

বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ডাকা ১১ দফার অবরোধ কর্মসুচি শুরুর আগের রাতেই একঘন্টার ব্যবধানে রাজধানীতে পৃথক ঘটনায় যাত্রীবাহী দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের পৃথক টিম ঘটনাস্থলে পৌঁছার আগেই আগুন নিভিয়ে ফেলেন পরিবহন শ্রমিকসহ আশপাশের লোকজন। এর একটি ঘটনায় যুবদলের দুই কর্মীকে হাতেনাতে আটক করেছে পুলিশ। এরা হলো- শাহিন (২৪) ও আবু বক্কর সিদ্দিক (২৪)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, আজ সোমবার(১১ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে মিডলাইন পরিবহনের বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এরপর তারা দৌড়ে পালানোর চেষ্টাকালে স্থানীয়দের সহযোগিতায় হাতেনাতে দুই যুবককে আটক করেছে মোহাম্মদপুর থানা পুলিশ। আটক দুজনই যুবদল কর্মী বলে দাবি করেছে পুলিশ।

এ ব্যাপারে মিডলাইন পরিবহনের বাসচালক তারেক বলেন, যাত্রী নামিয়ে মোহাম্মদপুর ময়ূরী ভিলার সামনে দিয়ে গাড়ি ঘোরানোর সময় বাসের মাঝখানে হঠাৎ করে আগুন ধরিয়ে দেয়। আমি তখন দ্রুত জানালার কাচ ভেঙে নেমে যাই। আগুন দেওয়ার সময় হাতেনাতে দুজনকে আটক করে পুলিশ। ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই আমরা আশপাশের লোকজন ডেকে আগুন নেভাতে সক্ষম হয়েছি।

মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহফুজুল হক ভূঞা বলেন, মোহাম্মদপুর তিন রাস্তার মোড়ের ময়ূরী ভিলার বিপরীত পাশে মিডলাইন পরিবহনের বাসে আগুন দেয় দুই যুবক। আগুন দিয়ে পালিয়ে যাওয়ার সময় তাদের আটক করা হয়। আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তিনি জানান, তারা দুজন যুবদল কর্মী। তাদের পেছনে কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

অপরদিকে এ ঘটনার রেস না কাটতেই রাজধানীর টিকাটুলিতে একটি স্টাফ বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার (১১ ডিসেম্বর) রাত ৯টা ৪৭ মিনিটের দিকে বাসে আগুন দেওয়ার খবর পায় ফায়ার সার্ভিস। বিষয়টি  নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ।

তিনি বলেন, টিকাটুলি রাজধানী সুপার মার্কেটের সামনে ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের একটি স্টাফ বাসে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে সূত্রাপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে। রাত ৯টা ৫৪ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে দমকল বাহিনীর কর্মীরা।

আগুনের ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না তা জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

প্রসঙ্গত, সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ২৮ অক্টোবর থেকে হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপিসহ সমমনা দলগুলো। একই দাবিতে মঙ্গলবার (১১ ডিসেম্বর) থেকে দেশব্যাপী ৩৬ ঘণ্টার অবরোধ পালনের ঘোষণা দিয়েছে বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো। এর আগে ১০ দফা অবরোধ কর্মসূচি পালন করেছে দলগুলো।