রাজধানীতে শ্যামা কাব্যের বিশেষ প্রদর্শনী

প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, মে ১২, ২০২৪

বিনোদন ডেস্ক রিপোর্টঃ 

রাজধানীর বসুন্ধরায় শ্যামা কাব্য সিনেমার বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মে) যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার হলে সিনেমাটির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রদর্শনীতে উপস্থিত ছিলেন সিনেমার কলাকুশলী ছাড়াও উপস্থিত ছিলেন বরেণ্য অভিনেতা ও নির্মাতা মামুনুর রশীদ, মাসুম বাসার, মিলি বাসার, সাবেরী আলম, ফেরদৌস, তানভিন সুইটি, তারিন জাহান, সাইমন সাদিক, আজমেরী হক বাঁধন, সোহানা সাবা, শাহদাৎ হোসেন, গোলাম সোহরাব দোদুল, অনিমেষ আইচ, আসনা হাবিব ভাবনাসহ আরও অনেকে।

২০২৪ সালের ৩ মে ১২টি প্রেক্ষাগৃহে একসঙ্গে মুক্তি পাওয়া শ্যামা কাব্য একটি সাইকোলজিক্যাল ঘরানার থ্রিলার চলচ্চিত্র। এর আগে ৩০ এপ্রিল সিনেমাটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভে শ্যামা কাব্যের মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শ্যামা কাব্যের কাহিনী, সংলাপ, চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেন বদরুল আনাম সৌদ। সিনেমাটি প্রযোজনা করেন সুবর্ণা মুস্তাফা ও বদরুল আনাম সৌদ। সঙ্গীত পরিচালনায় ছিলেন ইমন সাহা। ২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদান পাওয়া চলচ্চিত্রটি নির্মাণ শুরু হয় ২০০৩ সালে।

সিনেমার কাহিনী:

ছোট বেলায় বাবাকে ছেড়ে আজাদের মা চলে যান। মা-বাবার বিচ্ছেদ তার জীবনে বড় একটা প্রভাব ফেলে। এরপর বাবা নিজের মাথায় গুলি করে আত্মহত্যা করেন। ঘটনা দুটি আজাদের মনে বড় দাগ কাটতে থাকে। ঘুম বা অবচেতন মনে তিনি তার বাবা-মাকে দেখতে থাকেন।ব্রোকেন ফ্যামিলিতে বেড়ে ওঠা আজাদ একটি কলেজে শিক্ষকতা শুরু করেন। সেখানে এক শিক্ষকের সঙ্গে সম্পর্কে জড়ান। মেয়েটিকে তিনি বিয়ে করেন। সেখানে আসে বিচ্ছেদ। এর ফলে আজাদের মনে হতাশা জন্ম নেয়। এক ধরনের ট্রমায় চলে যান তিনি।

হতাশা কাটাতে আত্মহত্যার মাধ্যমে নিজের দুঃখভরা জীবনের ইতি টানতে একদল পর্যটকের সঙ্গে সুন্দরবন ভ্রমণে যান আজাদ। সেখানে পূর্ব পুরুষের অভিশাপ বয়ে নিয়ে বেড়ানো জমিদার বাড়ির মেয়ে শ্যামা নামের এক তরুণীর সঙ্গে তার পরিচয় হয়। প্রাচীন এক অভিশাপের সঙ্গে জড়িয়ে যান আজাদ।এভাবেই জীবনের নানা ঘটনার মধ্য দিয়ে সিনেমাটির গল্প এগিয়ে যায়….।

শ্যামা কাব্য সিনেমার কেন্দ্রীয় দুই চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা। এছাড়াও ইন্তেখাব দিনার, নওরীন হাসান খান জেনি, শাহাদাৎ হোসেন, সাজু খাদেম, রিমি করিম, এ কে আজাদ সেতুসহ আরও অনেকে অভিনয় করেন।সিনেমা প্রসঙ্গে নির্মাতা সৌদ বলেন, ‘অনেক বছর ধরে সাইকোলজিক্যাল একটা গল্প মাথায় ঘুরছিল। এটির বাস্তব রুপ দিয়ে বড়পর্দার দর্শকদের দেখানোর জন্য সিনেমাটির চিত্রায়ণ করা হয়েছে। দর্শকরা ছবিটি মন ভরে উপভোগ করবে বলে বিশ্বাস করি।’

ছবিটির চিত্রায়ণ হয়েছে ঢাকার কেরানীগঞ্জ, মানিকগঞ্জ, টাঙ্গাইল ও সুন্দরবনের বিভিন্ন স্থানে। গত বছরের ২৪ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা থাকলেও চলতি বছরের ৩ মে শ্যামা কাব্য মুক্তি পায়।প্যারিসে আয়োজিত গঁজ সুর স্যেন চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি অ্যাওয়ার্ড, সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র ও সেরা সম্পাদনার পুরস্কার পায় সিনেমাটি।