রাজবাড়ীতে জব্দ ৪০ কেজি ইলিশ, পোড়ানো হলো জাল, আটক ৫

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

রাজবাড়ী  প্রতিনিধি:

রাজবাড়ীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৫ জেলেকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে চার জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭ দিনের কারাদণ্ড ও একজনকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।এছাড়াও অভিযানে জব্দকৃত ৪০ কেজি ইলিশ স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

শুক্রবার (১৮ অক্টোবর) বিকাল ৩ টা থেকে সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত পদ্মা নদীর সদর উপজেলার চন্দনী ইউনিয়নের জৌকুড়া ঘাট থেকে বরাট ইউনিয়নের উড়াকান্দা এলাকা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের এনডিসি নাহিদ আহমেদ।

আটক মৎসজীবীরা হচ্ছেন, রাজবাড়ী সদরের ঘিমোড়া এলাকার কুরমান সর্দার (৫০), হাউলিজয়পুর এলাকার বাবলু গাজী(৪০), পাবনা আমিনপুর থানার চর দুর্গাপুর গ্রামের আক্কাস বিশ্বাস (৪০) ও একই গ্রামের মোঃ কালাম ব্যাপারী (৩৫)। এই চারজনকে ৭ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও রাজবাড়ী সদরের লালগোলা এলাকার মোছেল মৃধা(৪০) নামের এক জেলেকে আটক করা হয়। তাকে মোবাইল কোর্টে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে জেলা মৎস্য কর্মকর্তা ও সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোস্তফা-আল-রাজীব, জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মোঃ লতিফুর রহমান, রাজবাড়ী সদর মৎস্য সম্প্রসারণ অফিসার মোস্তফা কামাল, জেলা মৎস্য দপ্তরের সহকারী মৎস অফিসার(ইলিশ) বনি আমিন পিয়াস সহ মৎস্য অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। মোবাইল কোর্ট টিমকে সহায়তা করেন রাজবাড়ী জেলা পুলিশের ২ টি টিম।

ঢাকা পোস্টকে মোস্তফা আল রাজীব বলেন,মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে দুপুর ৩ টা থেকে রাত সাড়ে ৭ টা পর্যন্ত রাজবাড়ী সদরে জৌকুড়া ঘাট থেকে উড়াকান্দা ঘাট পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। মেবাইল কোর্ট পরিচালনাকালে নিষেধাজ্ঞা চলাকালীন অবৈধভাবে মা ইলিশ শিকারের দায়ে ৪ জন জেলেকে ৭ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং একজন জেলেকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

“এছাড়াও জব্দকৃত ১৫ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় যার আনুমানিক মূল্য ৩ লক্ষ টাকা। অভিযানকালীন জব্দকৃত ৪০ কেজি ইলিশ ৩ টি এতিমখানায় দান করা হয়। মা ইলিশ রক্ষায় আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।” বলেন মোস্তফা আল রাজীব।