রাজশাহী বোর্ডে পাসের হার ৮১.২৪, এগিয়ে মেয়েরা

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২৪

রাজশাহী প্রতিনিধি:

এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচ.এস.সি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ৮১.২৪ শতাংশ। এবার পাস করেছে ১ লাখ ১১ হাজার ৪৪৮ শিক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৩৯ হাজার ১৯৩ জন। পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৩৭ হাজার ১৮৪ জন শিক্ষার্থী।
মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় নিজ অফিসে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। এসময় তিনি ফলাফলের সংক্ষেপ সাংবাদিকদের সরবরাহ করেন। এসময় শিক্ষা বোর্ডের সচিব মো. হুমায়ুন কবির সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এসময় শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, বরাবরের মত এবারো ছাত্রদের তুলনায় ছাত্রীদের ফলাফল ভালো। এবার ছাত্রীদের গড় পাসের হার ৮৭ শতাংশ এবং ছাত্রদের পাশের হার ৭৬ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৪ হাজার ৯০২ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ১৪ হাজার ৫৯৭ জন এবং ছাত্র ১০ হাজার ৩০৫ জন। গতবার মোট জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ছিল ৫ হাজার ৮১৩ জন। ছাত্ররা গতবার জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৪৪৫ জন।

শিক্ষা বোর্ড চেয়ারম্যান জানান, এবার এক বিষয়ে ফেল করেছে মোট ২১ হাজার ৩৩১ জন শিক্ষার্থী। এক বিষয়ে ফেলের হার ১৫.৫৫ শতাংশ। মোট ২০৩ টি কেন্দ্রের ৭৪১টি কলেজের মধ্যে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে ৩৫ টির। ১২টি কলেজের কোনো শিক্ষার্থী পাস করেনি। ৫০ থেকে ৯৯ শতাংশ পাস করেছে ৫৯২টি কলেজের শিক্ষার্থীরা, ১০ থেকে ৫০ ভাগ পাস করেছে ১০১টি কলেজের এবং শূন্য (০) থেকে ১০ ভাগ পাস করেছে ১টি কলেজের শিক্ষার্থীরা।