রাজারবাগ পুলিশ লাইন্সে রান্নার মানোন্নয়নে বাবুর্চিদের প্রশিক্ষণ কর্মসূচিতে সনদ বিতরণ

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৩

সাইফুল ইসলাম:
ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েলফেয়ার এন্ড ফোর্স ডিভিশনের আয়োজনে রাজারবাগ পুলিশ লাইন্স মেসের বাবুর্চিদের রান্নার মান উন্নয়নের জন্য সপ্তাহব্যাপী স্বাস্থ্যকর ও সুস্বাদু রান্না প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার (২২ অক্টোবর) রাজারবাগ পুলিশ লাইন্সের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে কোর্স সমাপনী ও সনদপত্র বিতরণ করেন ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স ডিভিশনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আর এম ফয়জুর রহমান। ৩০ জন বাবুর্চি সফলতার সাথে কোর্সটি সম্পন্ন করেন।
ডিএমপি কমিশনারের নির্দেশনা ও নতুন মেন্যু বাস্তবায়নের লক্ষ্যে ওয়েলফেয়ার এন্ড ফোর্স ডিভিশন রাজারবাগ পুলিশ লাইন্স মেসের বাবুর্চিদের রান্নার মান উন্নয়নের জন্য সপ্তাহব্যাপী স্বাস্থ্যকর ও সুস্বাদু রান্না প্রশিক্ষণের আয়োজন করে ডিএমপি। পুলিশ লাইন্স কোয়ার্টার মাস্টার অফিস, রাজারবাগের আওতাধীন ১৪টি মেসের খাবার স্বাস্থ্যসম্মত ও অধিকতর সুস্বাদু করার লক্ষ্যে প্রথম পর্যায়ে ৩০ জন বাবুর্চিকে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণটি গত বুধবার (১৭ অক্টোবর) শুরু হয়ে আজ রোববার (২২ অক্টোবর) সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়।

সনদপত্র বিতরণ শেষে উপ-পুলিশ কমিশনার (ডিসি) আর এম ফয়জুর রহমান বলেন, রাজারবাগ বহুবিধ কারণে ডিএমপি’র অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। ডিএমপির অধিকাংশ ফোর্স এখানে অবস্থান করে থাকেন। তাদের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে কমিশনার মহোদয় সুষম খাদ্যের উপর গুরুত্বারোপসহ খাবারের মান উন্নয়নের নির্দেশনা দেন। তারই ধারাবাহিকতায় আমরা সবগুলো মেসের বাবুর্চিদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। দিনভর ডিউটি পালন শেষে ফোর্স যাতে তৃপ্তি সহকারে খাবার খেতে পারে । ফোর্সদের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাবার যোগান দিতে আমাদের প্রচেষ্টার কোন ঘাটতি নেই। ডিএমপি’র ফোর্সের মনোবল বৃদ্ধিতে তাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।


তিনি বলেন, ভবিষ্যতেও প্রত্যেক মেসের বাবুর্চিদের রান্না মনিটরিং করা হবে। মেসের ডাইনিংসহ সার্বিক পরিবেশ সুন্দর ও পরিপাটি রাখতে হবে। রান্নার মান বৃদ্ধিতে আগামীতেও বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। যাদের রান্না ভালো হবে তাদেরকে পুরস্কৃত করা হবে। এ সময় তিনি সকল প্রশিক্ষক, প্রশিক্ষনার্থী, এডিসি কোয়ার্টার মাস্টার, এসি কোয়ার্টার মাস্টারসহ মেস পরিচালনার সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সেই সাথে আন্তরিকতার সাথে প্রশিক্ষণলব্ধ জ্ঞানের যথার্থ ব্যবহার করে মেসের খাবারের মান বৃদ্ধির বিষয়ে গুরুত্ব দেন।


অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মধ্যে থেকে দুইজন প্রশিক্ষণের বিষয়বস্তু ও প্রয়োজনীয়তা নিয়ে তাদের অনুভ‚তি ব্যক্ত করেন । তারা বলেন, প্রশিক্ষণটি সকল বাবুর্চিদের জন্য খুবই সময়োপযোগী এবং কার্যকরী একটি পদক্ষেপ। এই প্রশিক্ষণের মাধ্যমে তাদের রান্নার মান পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে । এ ধরনের অনুষ্ঠান আয়োজন এবং সনদপত্র বিতরণের কারণে সংশ্লিষ্টদের কাজের প্রতি আন্তরিকতা বৃদ্ধি পাবে এবং রান্নার মানের গুণগত পরিবর্তন হবে বলে তারা বিশ্বাস করেন।
তারা আরও বলেন, প্রশিক্ষকবৃন্দ অত্যন্ত আন্তরিকতার সাথে তাদের প্রশিক্ষণ প্রদান করেছেন। ভুল ত্রæটি সংশোধনসহ খাবার কিভাবে স্বাস্থ্যকর ও আরোও বেশি সুস্বাদু করা যায় সেই বিষয়ে হাতে কলমে শিক্ষা দিয়েছেন। তারা সকল প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে প্রশিক্ষণটি আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।


উল্লেখ্য, সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান দায়িত্বভার গ্রহণের পরপরই রাজারবাগ পুলিশ লাইন্সে ফোর্সের রান্নাঘর ও মেসসমূহ সরেজমিনে পরিদর্শন করেন। কমিশনার নিজেই ফোর্সের সাথে বসে খাবার খেয়ে খাবারের মান যাচাই করেন। তিনি ফোর্সের খাবারের মান উন্নয়নের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন এবং পুলিশ সদস্যদের সুস্বাস্থ্য নিশ্চিতকরণে সুষম খাদ্যের প্রয়োজনীয়তার বিষয়ে গুরুত্বারোপ করে ডিএমপি’র সকল মেসের জন্য একটি নতুন মেন্যু প্রণয়ন করে দেন।
কোর্স সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে কল্যাণ ও ফোর্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারগণ, সহকারী পুলিশ কমিশনারগনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।