রাশিয়ার বিমানবন্দরে ‘ইহুদিদের ধরতে’ ‘তাণ্ডব’ দাঙ্গাকারীদের

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩

ডেস্ক রিপোর্টঃ

ইসরায়েলের তেল আবিব থেকে গতকাল রোববার একটি ফ্লাইট রাশিয়ার দাগেস্তান অঞ্চলের একটি বিমানবন্দরে পৌঁছানোর আগে আগে সেখানে হামলা চালিয়েছে দাঙ্গাকারীরা। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত কিছু ভিডিও ফুটেজে দেখা যায়, অনেক মানুষের একটি জটলা যাদের কেউ কেউ ফিলিস্তিনি পতাকা বহন করছেন। তারা মাখাচকালা বিমানবন্দরের টার্মিনাল দিয়ে দৌড়ে জোর করে দরজা খুলে রানওয়েতে ঢোকার চেষ্টা করছে। খবর বিবিসির।
প্রতিবেদনে বলা হয়েছে, অন্যদের কেউ কেউ বিমানবন্দরের বাইরে গাড়ি থামিয়ে যাত্রীদের কাছে কাগজপত্র দেখতে চাইছে। মূলত তারা ইসরায়েলি পাসপোর্টধারীদেরই খুঁজছিল। সন্দেহ করা হচ্ছে, গাজায় চলমান সংঘাতের কারণে ক্ষোভ থেকে এই জনতা ইসরায়েলি বা ইহুডি যাত্রীদের উপর হামলা চালাতে চাইছিল।
দাগেস্তান রাশিয়ার একটি সাংবিধানিক প্রজাতন্ত্র হলেও এটি দেশটির দক্ষিণে অবস্থিত, যার বাসিন্দাদের মধ্যে মুসলমানরাই সংখ্যাগরিষ্ঠ। এক বিবৃতিতে ইসরায়েলি সরকার বলেছে, যেকোনো জায়গায় ইসরায়েলি নাগরিক এবং ইহুদিদের ক্ষতি করার চেষ্টাকে গভীরভাবে গুরুত্ব দিয়ে লক্ষ্য করছে দেশটি।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েল আশা করে, ইসরায়েলি নাগরিক এবং ইহুদিরা রাশিয়ার যেখানেই থাকুক না কেন, রুশ আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ তাদের নিরাপত্তা নিশ্চিত করবে। সেইসঙ্গে দাঙ্গাবাজ এবং ইহুদি ও ইসরায়েলিদের বিরুদ্ধে লাগামহীন আইন বহির্ভূত আচরণের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে।
দাগেস্তানের স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, এ ঘটনায় বেশ কয়েক জন আহত হয়েছে এবং তারা চিকিৎসাসেবা নিচ্ছে। কিন্তু এ বিষয়ে তিনি বিস্তারিত আর কিছু জানান নি।

স্থানীয় গভর্নর সের্গেই মেলিকভ বলেন, গাজার মানুষদের “এমন দুর্দশার জন্য দাগেস্তানের সব বাসিন্দা সমবেদনা জানাচ্ছে”।

একইসঙ্গে তিনি দাঙ্গার এই ঘটনাকে ‘গর্হিত কাজ’ বলে উল্লেখ করে বলেছেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিষয়টি যথাযথভাবে সামাল দিবে।”

নৈরাজ্য সৃষ্টির অভিযোগে একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। রোববার সন্ধ্যায় সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানবন্দর থেকে ‘অনুমোদনহীন নাগরিকদের’ সরিয়ে নেওয়া হয়েছে এবং আগামী ৬ নভেম্বর পর্যন্ত বিমানবন্দর বন্ধ থাকবে বলেও জানানো হয়।