রাশিয়া থেকে চেচেন বিশেষ বাহিনী প্রত্যাহার

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৩

রাশিয়ার সেনা নেতৃত্বের বিরুদ্ধে শনিবার দিনভর তীব্র বিদ্রোহ দেখিয়ে পিছু হটেছে দেশটির ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ। একের পর এক শহর দখলের পর রাজধানী মস্কো অভিমুখে ছুটলেও কাছাকাছি গিয়ে সিদ্ধান্ত বদলান বাহিনী প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

বিদ্রোহ দমনে মস্কোকে সহায়তা করার জন্য শনিবার রোস্তভ-অন-দন এবং রোস্তভ অঞ্চলে মোতায়েন করা চেচেন বিশেষ বাহিনী প্রত্যাহার করা হয়েছে। রোববার রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া তাস এ খবর নিশ্চিত করেছে।
বিশেষ বাহিনীর কমান্ডার আলাউদিনভকে উদ্ধৃত করে তাস জানিয়েছে, তাদের সেনাদের প্রত্যাহার করা হয়েছে।

চেচনিয়ার প্রধান রমজান কাদিরভ এক টেলিগ্রাম পোস্টে বলেছেন, বিদ্রোহ দমনে সহায়তা করার জন্য বিশেষ বাহিনী রোস্তভে পাঠানো হয়েছিল।

পোস্টে কাদিরভ লিখেছেন, সম্প্রতি ঘটনার আলোকে প্রয়োজনে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য চেচেন ইউনিটকে রোস্তভ-অন-দনে পাঠানো হয়েছিল।

এদিকে রাশিয়ায় ঢুকে সশস্ত্র অবস্থায় অভিযান চালানোয় ভাড়াটে বাহিনী ওয়াগনারের তীব্র সমালোচনা করেছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে তিনি বলেন, কোনো রক্তপাত ছাড়া সবকিছু শান্তিপূর্ণভাবে অবসান হয়েছে, কিন্তু এটা ঘটতে পারত।

চেচেন নেতা কাদিরভ শনিবার টেলিগ্রাম পোস্টে আরও বলেন, ওয়াগনার বিদ্রোহ বন্ধ করার জন্য কঠোর ব্যবস্থা নেওয়ার প্রয়োজন ছিল। যারা রুশ ফেডারেশনের অখণ্ডতা লঙ্ঘন করবে তাদের কঠোর হাতে দমন ও শেষ করে দিতে হবে।