রাষ্ট্রীয় সম্পদ রক্ষা ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের দাবি

প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০২৪

ঢাকা  প্রতিনিধি:

রাষ্ট্রীয় সম্পদ রক্ষা ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন বিশিষ্টজনরা। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সিরাজুল আলম খান (এসএকে) ফাউন্ডেশন ও রিসার্চ ইনস্টিটিউট এবং নাগরিক সমাজ আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

সভাপতির বক্তব্যে ফাউন্ডেশনের চেয়ারম্যান আবু সাঈদ খান বলেন, দেশের মালিক কোন দল নয় ব্যক্তি নয়, দেশের মালিক জনগণ। জনগণের জয় হয়েছে, আর এই জয় ছিনিয়ে আনতে যারা রক্ত ঝরিয়েছেন, যারা জীবন বাজি রেখে লড়াই করেছেন তাদেরকে আমরা শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।
আবু সাঈদ খান বলেন, জনগণের জয় এসেছে, আমরা স্বতস্ফুর্তভাবে এই জয় উদযাপন করব। যারা প্রাণ দিয়েছেন, সেই শহীদদেরকে বরণ করব এবং আমরা বিজয় উদযাপন করব। এই বিজয় উদযাপনকালে কিছু কুচক্রী মহল কিছু অঘটন ঘটিয়েছে। সংখ্যালঘুদের বাড়িতে-উপাসনালয়ে হামলা করা হয়েছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, বাংলাদেশ সব মানুষের দেশ। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা কেবলমাত্র মুসলমানের রাষ্ট্র কায়েম করিনি, কেবলমাত্র বাঙালির রাষ্ট্রও কায়েম করিনি। বাংলাদেশ হচ্ছে, বাঙালি-অবাঙালি, আদিবাসী সবার দেশ, সবার অধিকার রয়েছে এখানে। দেখা যায়, যখনই কোন সরকার পরিবর্তন হয়, তখনই সংখ্যালঘুদের ওপর হামলা হয়। এর পিছনে সামগ্রিক জনগণ নেই, কিছু কুচক্রী মহল বিভিন্ন অভিপ্রায়ে এগুলো করে।

ডাকসুর সাবেক জিএস মুশতাক হোসেন মানববন্ধনে বলেন, যে কারণে ছাত্ররা আন্দোলন করছে, দেশকে বৈষম্যমুক্ত করা, দেশে অবাধ গণতন্ত্র পুনস্থাপন করা। এসবকে নস্যাৎ করবার জন্যে আজকে যারা পরাজিত হয়েছে এবং যারা মুক্তিযুদ্ধে পরাজিত হয়েছে, এরা বিভিন্ন আঙ্গিকে একইরকম নাশকতামূলক কাজ করছে। মেট্রোরেলে বিক্ষোভকারীরা বড়জোর ইট মেরেছে, কিন্তু গভীর রাতে কারা ভাঙচুর করেছে, তা খুঁজে দেখতে হবে। পরিবহন মালিকরা চায় এই মেট্রোরেল এক বছর বন্ধ থাকুক। কিন্তু বিশেষজ্ঞরা বলেছেন, সাত দিনের মধ্যে চালু করা সম্ভব। সরকার হীন স্বার্থে এটি বন্ধ রেখেছে।

এসএকে ফাউন্ডেশনের ট্রাস্টি এবং লেখক শামসুদ্দিন পেয়ারা, কবি মোহন রায়হান, বাংলাদেশ মাইনরিটি পিপলস পার্টির নেতা শ্যামল রায়, ছাত্রনেতা গৌতম শীল, ছাত্র ফ্রন্ট নেতা মুক্তা বাড়ৈ, তরুণ আইনজীবী এইউজেড প্রিন্স প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধনের বক্তব্য পর্ব সঞ্চালনা করেন ফাউন্ডেশনের সদস্যসচিব ব্যারিস্টার ফারাহ খান।