রিকশাচালক বেশে যাত্রীর মালামাল চুরিই ওর নেশা-পেশা

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২৩

সাইফুল ইসলাম:
জীবিকা নির্বাহের কথা বলে প্রতিদিনই রিকশা নিয়ে যাত্রীর খোঁজে রাস্তায় নামে মো. আব্দুর রাজ্জাক। এরপর মালামাল নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে রাস্তায় রিকশার অপেক্ষায় থাকা যাত্রীদের টার্গেট করেন। নির্ধারিত গন্তব্যে পৌঁছে দেওয়ার কথা বলে ওই যাত্রীকে নিজের রিকশায় তুলে নেয়। কিছুদূর না যেতেই নির্দিষ্ট স্থানে পৌঁছে বায়না ধরে রিকশা নষ্ট হয়ে গেছে। রিকশা ঠিক করার কথা বলে যাত্রীকে সিট থেকে নিচে নামিয়ে রাস্তায় দাঁড়াতে বলেন। তখনই ঘটে বিপত্তি। রাস্তায় নামতে না নামতেই পথচারিবেশে কতিপয় লোকজন ধাক্কা দিয়ে যাত্রীর সাথে তর্কে জড়িয়ে পড়েন। আর তখনই সুযোগ বুঝে ওই যাত্রীকে ঝামেলার মধ্যে ফেলে রেখে রিকশায় থাকা মালামাল নিয়ে চম্পট দেন রিকশাচালক বেশের প্রতারক। এমনই একটি অপকর্ম করে পালাতে গিয়ে ধরা পড়ে পুলিশের হাতে। প্রাথমিক জিজ্ঞাসাবাদেই রিকশাচালক বেশে প্রতারক আব্দুর রাজ্জাকের মুখ থেকে বেরিয়ে আসে এসব তথ্য। তাকে গ্রেফতারসহ জব্দও করা হয় চুরি করা যাত্রীর মালামাল। আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে নিউজ পোস্টকে এসব তথ্য জানিয়েছেন শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) নূর মোহাম্মদ।


তিনি জানান, গতকাল বুধবার (৩০ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে এমন ঘটনা ঘটে শাহবাগ থানাধীন সোনারগাঁও মোড়ে। যাত্রীর মালামাল চুরি করে পালাতে গিয়ে শাহবাগ থানার টহল পুলিশের হাতে ধরা পড়ে রিকশাচালক বেশের প্রতারক আব্দুর রাজ্জাক।
ওসি নূর মোহাম্মদ জানান, প্রতারক আব্দুর রাজ্জাক রিকশায় মালামাল নিয়ে ওঠা যাত্রীদের রিকশা নষ্ট হওয়া কথা বলে যাত্রীকে রিকশা থেকে নামতে বলে। যাত্রী রিকশা থেকে নামলে চক্রের অন্য সদস্যরা তার সাথে তুচ্ছ ঘটনা নিয়েই তর্ক-বিতর্ক এমনকি মারামারিতে লিপ্ত হয়। আর এই সুযোগে সে মালামাল চুরি করে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে।
তিনি আরও জানান, সে রিকশার যাত্রীদের মালামাল প্রতারণার মাধ্যমে চুরি করা সংঘবদ্ধ চোর চক্রের সক্রিয় সদস্য। এ ঘটনায় আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা রুজু হয়েছে। ওই মামলায় আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরের দিকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান শাহবাগ থানা পুলিশের শীর্ষ এই কর্মকর্তা।