রেফারির সঙ্গে খারাপ আচরণ, ক্লাব থেকেই বহিষ্কার জুভেন্টাস কোচ

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, মে ১৮, ২০২৪

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ 

সর্বশেষ তিন বছরে কোনো শিরোপা জিততে পারেনি জুভেন্টাস। তিন বছর পর এবার আটলান্টাকে হারিয়ে কোপা ইতালিয়া চ্যাম্পিয়ন হলো তুরিনের ক্লাবটি। কিন্তু শিরোপা জয়ের দু’দিন পরই কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রিকে বরখাস্ত করেছে জুভরা।সিরি-আ’তে এখনও দুই ম্যাচ বাকি জুভেন্টাসের। কিন্তু এই দুই ম্যাচ এমনিতেই জুভদের ডাগআউটে দাঁড়াতে পারবেন না তিনি। বুধবার কোপা ইতালিয়ার ফাইনালে বাজে আচরণের জন্য দুই ম্যাচের জন্য অ্যালেগ্রিকে নিষিদ্ধ করেছে ইতালি ফুটবল ফেডারেশন।

আটলান্টার বিপক্ষে ১-০ গোলে জয়ী ম্যাচের একেবারে শেষ মুহূর্তে অ্যালেগ্রি মেজাজ হারিয়ে ফেলেন। রেফারির একটি সিদ্ধান্ত মানতে না পেরে নিজের জ্যাকেট খুলে ফেলেন। রেফারির সঙ্গে উচ্চবাচ্যে ঝগড়ায় লিপ্ত হন। যে কারণে অ্যালেগ্রিকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বহিষ্কারও করা হয়।জুভেন্টাস এক বিবৃতিতে জানিয়েছে, অ্যালেগ্রি যে আচরণ প্রদর্শন করেছেন মাঠে, তা তাদের মূল্যবোধের সঙ্গে যায় না। এ কারণেই মূলত তাকে বরখাস্ত করা হয়।

বিবৃতিতে জুভেন্টাস বলেছে, ‘কোপা ইতালিয়া ফাইনালের সময় এবং পরে অ্যালেগ্রির কিছু আচরণের কারণেই মূলত আমরা তাকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছি। তার আচরণগুলো আমাদের ক্লাবের মূল্যবোধের সঙ্গে যায় না। তিনি যে আচরণ প্রদর্শণ করেছেন, তা ক্লাবকে প্রতিনিধিত্ব করে না। এটা সম্পূর্ণই তার নিজের।’

বাজে আচরণ প্রদর্শণ করা প্রথমে দুই ম্যাচ নিষিদ্ধ, এরর ক্লাব থেকে বহিষ্কার হন অ্যালেগ্রি। একই সঙ্গে সিরি-আ লিগের শৃঙ্খলা কমিটির বিচারক কর্তৃক তাকে ৫৪০০ ডলার জরিমানা করা হয়। সিরি-আর সিদ্ধান্ত জানাতে গিয়ে বিচারক বলেন, ‘অ্যালেগ্রি খুব আক্রমণাত্মক আচরণ করেছেন। অসম্মানজনক শব্দ ব্যবহার করেছেন তিনি। একই সঙ্গে রেফারির দিতে বাজে অঙ্গভঙ্গিও প্রদর্শন করেন।ইতালিয়ান মিডিয়া জানিয়েছে, ম্যাচের পর অ্যালেগ্রি সাংবাদিকদের সঙ্গেও খুব বাজে ব্যবহার করেন। ইতালিয়ান ফুটবল ফেডারেশন আবার এই ঘটনার তদন্ত করবে বলে জানিয়েছে। তাতে হয়তো অ্যালেগ্রির প্রতি আরও কঠোর কোনো সিদ্ধান্ত আরোপ করতে পারে।