রেলিগেশন ‘একটি’, অ-১৮ বাধ্যতামূলক নাকচ 

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, মে ৩, ২০২৪

স্পোর্টস ডেস্ক রিপোর্ট: 

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের ১৪তম রাউন্ডের খেলা চলছে। শিরোপার চেয়ে রেলিগেশন জোনের লড়াই জমেছে বেশি। বাইলজে দুই রেলিগেশন থাকায় ক্লাবগুলো শঙ্কিত ছিল। তবে আজকের (শুক্রবার) বোর্ড সভায় চলমান লিগে খেলা দলগুলোর মধ্যে একটি রেলিগেশন করার সিদ্ধান্ত হয়েছে।

বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক সভা শেষে সাংবাদিকদের বলেন, ‘লিগে দুটি রেলিগেশনই থাকছে নিয়মানুসারে। গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব দলবদলে অংশগ্রহণ করেনি বিধায় তাদের অবনমন ধরা হয়েছে। পাশাপাশি লিগে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বনিম্ন পয়েন্টধারী দল অবনমিত হবে।’

প্রিমিয়ার লিগে জোড় সংখ্যক দল রাখার পরিকল্পনা ছিল বাফুফের। এখন দশ দল খেলছে। এর মধ্যে একটি অবনমন রাখায় ও বিসিএল থেকে দুই দল প্রিমিয়ারে ওঠায় আবার বিজোড় ১১ দলই হচ্ছে। ১৪ রাউন্ড শেষে ব্রাদার্স ইউনিয়ন ৬ পয়েন্ট নিয়ে দশ দলের মধ্যে সবার নিচে। এক ম্যাচ কম খেলে রহমতগঞ্জ ও শেখ রাসেল যথাক্রমে ১০ ও ১১ পয়েন্ট নিয়ে নবম ও অস্টম স্থানে। আজকের বোর্ড সভার পর এই দু’দলই খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে।

গত পরশু দিন বাফুফের পেশাদার লিগ কমিটি ২০২৪-২৫ মৌসুমের বর্ষপঞ্জি তৈরি করেছিল। সেই পঞ্জিকা আজকের সভায় অনুমোদিত হলেও একটি বিষয় নাকচ হয়েছে। ‘অনূর্ধ্ব-১৮ একজন খেলোয়াড় একাদশে বাধ্যতামূলক করার বিষয়টি বোর্ডে পাশ হয়নি। কারণ হিসেবে বিগত সময়ের কিছু রেকর্ড তুলে ধরা হয়েছে এবং এবং পেশাদার লিগে এটি কাভার করে না’, বলেন সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক।

দেশের এক শীর্ষ ক্লাবের সাবেক কর্মকর্তা অ-১৮’র খেলোয়াড় পেশাদার লিগে বাধ্যতামূলক না করার পক্ষে যুক্তি দেখান। সেই যুক্তির আলোকেই মূলত লিগ কমিটির এই সিদ্ধান্ত নাকচ হয়। যদিও গত ত্রিশ বছর আগে এরকম নিয়মের ফলেই জাকির-নকীবের মতো তারকা সৃষ্টি হয়েছিল। আবার এই নিয়ম চালুর ফলে ফুটবল কোচ ও বিশ্লেষকরা ইতিবাচক মতই প্রকাশ করেছিলেন।

বাফুফের সর্বনিম্ন ফুটবল স্তর পাইওনিয়ার। আগে এই প্রতিযোগিতা অ-১৬ পর্যায়ের ছিল। আজকের সভায় আরও দুই বছর কমিয়ে অ-১৪ করা হয়েছে। তৃতীয় ও দ্বিতীয় বিভাগের ক্ষেত্রে বয়স অ-১৬ ও ২০ নির্ধারণ করা হয়েছে।

কাউন্সিলরদের ভোটে বাফুফের নির্বাহী কমিটি নির্বাচিত হয়। নির্বাহী কমিটির কর্মকর্তারা নীতি-নির্ধারণী অবস্থায় থাকলেও বাফুফে প্রশাসনই মূলত কাজ করে। প্রশাসনিক কাঠামোর অর্গানোগ্রাম ও স্টাফদের পদোন্নতির বিষয় আজকের আলোচ্যসূচিতে থাকলেও আলোচনাই হয়নি বলে জানালেন সহ-সভাপতি মানিক, ‘ফেডারেশনের অর্গানোগাম বিষয়ে আজ আলোচনা হয়নি। যা পরবর্তী সভার জন্য প্রেরণ করা হয়েছে।’

সোহাগ কাণ্ডের পর বাফুফে তদন্ত কমিটি করেছিল। সেই তদন্ত কমিটির প্রতিবেদনে বাফুফের দুই স্টাফের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয় উল্লেখ ছিল। কয়েক মাস পেরিয়ে গেলেও সেই প্রতিবেদনে বাস্তবায়ন নিয়ে মানিকের বক্তব্য, ‘আজকের সভায় তদন্ত প্রতিবেদন আলোচ্যসূচিতে ছিল না, তাই আলোচনা হয়নি।’