রোহিঙ্গা ক্যাম্পে করোনার হানা

কক্সবাজারে নতুন শনাক্ত ১২

প্রকাশিত: ১২:২৮ পূর্বাহ্ণ, মে ১৫, ২০২০

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পেও করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। প্রথমবারে মতো ক্যাম্পের ২ রোহিঙ্গার দেহে করোনার পজেটিভ পাওয়া গেছে। বৃহস্পতিবার ওই দুই রোহিঙ্গাসহ নতুন করে জেলায় ১২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান বিষটি নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার কক্সবাজারের ৮টি উপজেলা, ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা এবং চট্টগ্রামের লোহাগাড়া থেকে ৮৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। কক্সবাজারের ল্যাবে পরীক্ষা করা এসব নমুনার মধ্যে ১২ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। তাদের মধ্যে দু’জন রোহিঙ্গা রয়েছে। তবে তারা কোন ক্যাম্পের সেটি নিশ্চিত জানাতে পারেননি তিনি।

সিভিল সার্জন আরও জানান, অপর ১০ জনের মধ্যে কক্সবাজার সদরের ৯ জন এবং একজন চকরিয়া উপজেলার।

গত ৪৩ দিনে মোট ৩ হাজার ৩৬৩ জনের নতুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত ল্যাবে পাঠানো হয়। তাদের মধ্যে মোট ১৪৫ জনের রিপোর্ট করোনা পজেটিভ পাওয়া গেলো। এর মধ্যে মহেশখালীর ১২ জন, টেকনাফের ৭ জন, উখিয়ার ১৪ জন, রামুর ৩ জন, চকরিয়ার ৩৭ জন, কক্সবাজার সদরের ৩৬ জন, পেকুয়ার ২০ জন ও রোহিঙ্গা ২ জন। অন্যান্যরা কক্সবাজারের নিকটবর্তী বান্দরবান জেলার এবং চট্টগ্রামের লোহাগাড়া ও সাতবানিয়ার।
সূত্র- সমকাল।