‘লালজমিনের’ মতো মুক্তিযুদ্ধের ওপর আরো নাটক হওয়া দরকার

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২৪

মোঃ সাইফুল ইসলামঃ 

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মুক্তিযুদ্ধের ওপর আরও নাটক হওয়া দরকার। লালজমিনের মতো মুক্তিযুদ্ধভিত্তিক নাটক আরো মঞ্চায়িত হলে সেটি আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে সহায়তা করবে। আমাদের নাট্যাঙ্গন সমৃদ্ধ করবে।রোববার (২১ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের উদ্যোগে ফরেন সার্ভিস একাডেমিতে মঞ্চ নাটক ‘লালজমিন’র মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, মুক্তিযুদ্ধ একদিকে যেমন আমাদের স্বাধীনতা এনেছে তেমনি মুক্তিযুদ্ধের সময় অনেক কিছু সৃষ্টি হয়েছে। মুক্তিযুদ্ধের গানগুলো এখনো যখন বাজে তখন আমরা থমকে দাঁড়াই। সেগুলোর কখনো তুলনা হয় না। মুক্তিযুদ্ধের সময় অনেক গল্প লেখা হয়েছে, মুক্তিযুদ্ধ নিয়ে অনেক গল্প লেখা হয়েছে। যেগুলো আমাদের সাহিত্যকে সমৃদ্ধ করেছে।

তিনি বলেন, আগামীতে বিদেশি কূটনীতিকদের সামনে ‘লালজমিন’ নাটকটি মঞ্চায়িত করার উদ্যোগ গ্রহণ করা হবে। এতে কূটনীতিকরা আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবেন।এ সময় দেশে নাটকের বিস্তার ও নাট্য আন্দোলনকে শক্তিশালী করার বিষয়ে ব্যক্তিগত প্রচেষ্টা ও অনুভূতির কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘লালজমিন’ নাটকটি নাট্যঙ্গনকে সমৃদ্ধ করেছে।সংসদ সদস্য হাবিবুর রহমান, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, ফরেন অফিস স্পাউসেস অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক নুরান ফাতিমা উপস্থিত ছিলেন।