গলায় লিচু আটকে শিশুর মর্মান্তিক মৃত্যু

প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, জুন ৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
লিচুর বিচি গলায় আটকে অনিক হোসেন (১০) নামে এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার (৬ জুন) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর হাজারীবাগ এলাকায় এই ঘটনা ঘটে। ঘটনার পরপরই পরিবারের সদস্যরা দ্রæত তাকে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে চিকিৎসক দুপুর সোয়া ১২টায় মৃত ঘোষণা করেন। আজ মঙ্গলবার দুপুরে বিষয়টি অনলাইন বাংলা নিউজ পোর্টাল নিউজ পোস্ট বিডি ডটকমকে নিশ্চিত করেছেন নিহতের মা ও ঢামেক হাসাপাতল কর্তৃপক্ষ।
নিহত শিশুর মা পারভিন আক্তার নিউজ পোস্ট বিডি ডটকমকে বলেন, আমার সন্তান প্রতিবন্ধী। আমার স্বামী মো. সাঈদ পাঁচ-ছয় বছর আগে আমাকে ছেড়ে চলে গেছেন। এরপর থেকে আমি আমার সন্তানসহ মা-বাবাকে নিয়ে হাজারীবাগ বাজারের পশ্চিমে হাজারীবাগ পুরান থানা এলাকার গজমহল রোডে ইয়াসিনের বাড়ির ভাড়াটিয়া হিসেবে বসবাস করছি। গ্রামের বাড়ি নোয়াখালীর মাইজদী উপজেলার উদারহাটে। আমি একটি বেসরকারি ক্লিনিকে আয়া পদে চাকরি করি। আমি সকালে কাজে বের হয়ে যাই। এরপর আমার মা আমাকে মোবাইল ফোনে জানায় ফ্রিজ থেকে একটি লিচু পড়ে যায় এবং সেটি আমার প্রতিবন্ধী ছেলে অনিক খোসাসহ লিচুটি অনেক গিলে ফেলেছে। তার গলায় আটকে গেছে। এমন খবর পেয়ে আমি দ্রæত বাসায় যাই। সেখানে এমন অবস্থা দেখে তাৎক্ষণিক স্থানীয় ফার্মেসিতে দেখিয়েছি। কিন্তু কোনোভাবেই তাকে সুস্থ করতে পারিনি। পরে স্থানীয়দের পরামর্শে তাকে সাথে সাথে ঢাকা মেডিকেলে নিয়ে আসি। এসময় কর্তব্যরত ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা শেষে আমার শিশুপুত্রকে মৃত বলে ঘোষণা করেন।
প্রতিবেশী মো. রাকিব বলেন, লিচুগুলো শিশুটির নানা আব্দুর রউফ বাসায় এনেছিলো। সেই লিচুতেই প্রাণ গেল বাক প্রতিবন্ধী শিশুটির।
এদিকে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক বিষয়টি নিশ্চিত করে নিউজ পোস্ট বিডি ডটকমকে বলেন, শিশুটিকে অচেতন ও মৃত অবস্থায় আনা হয়। চিকিৎসকের ধারণা, গলার ভেতর অগ্রভাগে খোসাসহ লিচুটি অনেকক্ষণ আটকে থাকায় ক্ষত সৃষ্টিতে শ^াসকষ্টে শিশুটির মৃত্যু হতে পারে।
ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, শিশুটির মরেদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। আমরা বিষয়টি হাজারীবাগ থানা পুলিশকে জানিয়েছি।