শনিবার পর্যন্ত সময় বেঁধে দিলেন সাত কলেজের শিক্ষার্থীরা

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

সাত কলেজকে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় ঘোষণার প্রক্রিয়া শুরু করার জন্য সরকারকে আগামী শনিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। এ সময়ের মধ্যে পদক্ষেপ গ্রহণ না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

গতকাল বুধবার বিকেলে ঢাকা কলেজের মূল ফটকের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা করেন সাত কলেজ সংস্কার আন্দোলনের অন্যতম প্রতিনিধি আব্দুর রহমান। সংবাদ সম্মেলন কর্মসূচি স্থগিতের পরে রাজধানীর সায়েন্সল্যাব ও নীলক্ষেত মোড়ে বিভিন্ন রাস্তার যান চলাচল স্বাভাবিক হতে থাকে।
এর আগে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী দুপুর সাড়ে ১২টায় ঢাকা কলেজের শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। পরে তারা সায়েন্সল্যাব মোড়ে গিয়ে সড়ক অবরোধ করেন। এতে সব সড়কে যানবাহন আটকা পড়ে। প্রায় দুই ঘণ্টা অবরুদ্ধ থাকে নিউমার্কেট এলাকার সড়কগুলো। এ কারণে দীর্ঘ যানজট ও দুর্ভোগ দেখা দেয়। পরে দুপুর আড়াইটার দিকে নিউমার্কেট থানা পুলিশের অনুরোধে সায়েন্সল্যাব মোড় ছেড়ে ঢাকা কলেজের মূল ফটকের সামনে জড়ো হয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মসূচি শেষ করেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে আব্দুর রহমান বলেন, সাত কলেজ নিয়ে একমাত্র সমাধান স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। ঢাকা উত্তর ও দক্ষিণের সাত কলেজের ক্যাম্পাসের সমন্বয়ে সেন্ট্রাল বিশ্ববিদ্যালয় ঘোষণা দিলে সব শিক্ষার্থী পড়ার টেবিলে ফিরে যাবেন।
ঢাকায় আর কোনো বিশ্ববিদ্যালয় করা সম্ভব না– শিক্ষা সচিবের এ বক্তব্যের প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীরা বলেন, আমরা কর্তৃপক্ষকে বলছি, দাবি মেনে না নিলে আমাদের পক্ষ থেকে ঢাকা শহরের সুষ্ঠু পরিবেশ বজায় রাখা সম্ভব হবে না। ঢাকা শহরকে সুষ্ঠু রাখতে একমাত্র সমাধান স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। আগামী শনিবার পর্যন্ত বিশ্ববিদ্যালয় ঘোষণার প্রক্রিয়া শুরু করার জন্য আমরা কর্তৃপক্ষকে সময় দিচ্ছি।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, শিক্ষার্থীরা আজ সাত কলেজের প্রতিটি ক্যাম্পাসে গণসংযোগ করবেন। গণসংযোগ শেষে শনিবার পর্যন্ত অপেক্ষা করার পরে যদি কোনো সিদ্ধান্ত না আসে, তাহলে আবারও কর্মসূচি ঘোষণা করা হবে। পরবর্তী কর্মসূচি হবে কঠোর থেকে কঠোরতর।