শান্তি প্রক্রিয়ায় নারীর অর্থবহ অংশগ্রহণের জন্য কাজ করছে বাংলাদেশ : পররাষ্ট্র সচিব

প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, বাংলাদেশ দীর্ঘদিন ধরে নারীর ক্ষমতায়ন এবং শান্তি ও নিরাপত্তা প্রক্রিয়ায় তাদের অর্থবহ অংশগ্রহণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি আজ নগরীতে পররাষ্ট্র মন্ত্রনালয় ও ইউএন ওমেন- এর যৌথ আয়োজনে “মাল্টি- ষ্টেকহোল্ডার্স কনসাল্টেশন এন্ড ইমপ্লিমেন্টেশন রিভিউ ওয়ার্কশপ ওন বাংলাদেশ ন্যাশন্যাল প্লান অন ওমেন, পিস এ্যন্ড সিকিউরিটি ” শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। খবর সংবাদ বিজ্ঞপ্তির।
পররাষ্ট্র সচিব তার বক্তৃতায় নারীর ক্ষমতায়নে বাংলাদেশের নেতৃত্ব এবং দেশের উন্নয়ন কর্মকান্ডে নারীর সক্রিয় অংশ গ্রহণের বিষয়টিও গুরুত্বের সঙ্গে তুলে ধরেন। তিনি উগ্রবাদ, বাল্যবিবাহ এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধিতে সামাজিক সম্পৃক্ততার চ্যালেঞ্জ মোকাবেলায় নারীর কার্যকর ভূমিকার বিষয় আলোচনায় গুরুত্ব দেওয়ার জন্য কর্মশালায় অংশগ্রহণকারিদের প্রতি আহ্বান জানান।
কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন ইউএন ওমেন এর আবাসিক প্রতিনিধি গীতাঞ্জলি সিং। অনুষ্ঠানে তৃণমূল পর্যায়ের বিভিন্ন নারী সংগঠনের উল্লেখযোগ্য সংখ্যক প্রতিনিধিসহ বিভিন্ন মন্ত্রনালয়, বিদেশী কূটনৈতিক মিশন এবং সুশীল সমাজের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশ নেন। বক্তারা ডব্লিউপিএস এজেন্ডার কার্যকর বাস্তবায়নে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর সমান ভূমিকার গুরুত্বের ওপর জোর দেন ।
বাংলাদেশ মহিলা পরিষদ ও বাংলাদেশ নারী প্রগতি সংস্থা ডব্লিউপিএস এজেন্ডার বিষয়ে তাদের কার্যক্রম ও উদ্যোগ তুলে ধরেন।