শিল্পীদের পদচারণায় জমজমাট ‘ইউএস ট্রেড শো’

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, মে ৯, ২০২৪

সেলিনা আক্তারঃ

রাজধানীতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে শুরু হয়েছে তিনদিন ব্যাপী ২৯তম ইউএস ট্রেড শো। যুক্তরাষ্ট্র দূতাবাস ও বাংলাদেশ আমেরিকান চেম্বার অব কমার্সের (অ্যামচ্যাম) আয়োজনে শুরু হওয়া এই প্রদর্শনীটি চলবে আগামী ১১ মে পর্যন্ত। ট্রেড শো ঘুরে দেখা গেছে, প্রথম দিনের শুরুতে দর্শনার্থীরা কিছুটা থাকলেও দুপুর থেকে চলচ্চিত্র শিল্পীদের আনাগোনায় জমজমাট হয়ে উঠেছে আয়োজনটি।

বৃহস্পতিবার (৯ মে) বেলা আড়াইটার দিকে ইউএস ট্রেড শোতে আসেন চিত্রনায়ক মামনুন হাসান ইমন। এ সময় প্রদর্শনীতে আসা দর্শনার্থীরা তাকে দেখতে ভিড় করেন। এরপর বিদ্যা সিনহা মিম, মেহজাবিনসহ একে একে আসেন আরও কিছু চলচ্চিত্র শিল্পী।আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথমদিন হওয়ায় সকালের দিকে দর্শনার্থীর সংখ্যা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ট্রেড শোতে ভিড় বাড়তে থাকে। একই সঙ্গে যুক্ত হয়েছে চলচ্চিত্র শিল্পীদের আনাগোনা।

একটি প্রসাধনী কোম্পানির ডেপুটি ডিরেক্টর তাসমিয়া মীম বলেন, আমরা মূলত দৈনন্দিন জীবনে ব্যবহৃত সব ধরনের কসমেটিকস আইটেম নিয়ে এসেছি। দেশীয় নামি-দামি বেশকিছু কোম্পানির পণ্য আমাদের স্টলে আছে। এই প্রদর্শনী উপলক্ষ্যে সব পণ্যেই ২৫ শতাংশ ছাড় দিয়েছি।তিনি বলেন, প্রথম দিন হিসেবে দর্শনার্থীদের আনাগোনা আজ কিছুটা কম। আশা করছি কাল-পরশু দুইদিন নিশ্চয়ই দর্শনার্থী বাড়বে।

মেটলাইফের ফিন্যান্সিয়াল অ্যাসোসিয়েট শাহিনূর ইসলাম বলেন, আমরা মূলত স্বাস্থ্য বীমা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে এই আয়োজনে এসেছি। আমাদের দেশে অসংখ্য মানুষের মধ্যেই বীমা নিয়ে একটা ভুল ধারণা আছে। আমি সেগুলো মানুষের সঙ্গে কথা বলে শুনছি এবং ভুল ধারণা নিরসনের চেষ্টা করছি।আগত দর্শনার্থী প্রসঙ্গে তিনি বলেন, প্রথম দিন হিসেবে স্বাভাবিকভাবে দর্শনার্থী কম। তবে বিকেল-সন্ধ্যায় আরও জমজমাট হয়ে উঠবে আশা করি।

জানা গেছে, তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে দেশি-বিদেশি ৪৪টি প্রতিষ্ঠান ৭৭টি স্টলে ১০০টিরও বেশি আমেরিকান পণ্য প্রদর্শন করছে। উদ্বোধনী শুরুর আগে অনুষ্ঠিত হয়েছে ‘অন্তর্ভুক্তিমূলক উদ্ভাবন: কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে নারীর ক্ষমতায়ন’ নিয়ে একটি সেমিনার। এছাড়া ‘আমদানিকারকদের জন্য যুক্তরাষ্ট্রে রপ্তানির অনুমোদন’, ‘যুক্তরাষ্ট্রে পড়াশোনা ও শিক্ষার্থী ভিসা’, ‘বেসরকারি খাতে ইউএস এইডের উন্নয়ন কর্ম’ এবং ‘যুক্তরাষ্ট্রে ব্যবসা ও ব্যবসায়ী ভিসা’ নিয়ে আরো চারটি সেমিনার হবে ট্রেড শো চলাকালে।