শীতলক্ষ্যা দখলমুক্ত করতে বিআইডব্লিউটিএ’র অভিযান: অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, জুন ৪, ২০২৩

দৈর্ঘ্য শীতলক্ষ্যার নারায়ণগঞ্জ অংশে বিশেষ অভিযানে অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। প্রভাবশালীদের ছত্রছায়ায় দখলের মহোৎসব চলছে বলে জানিয়েছে সংস্থাটি।শত শত অবৈধ স্থাপনার দখলে শীতলক্ষ্যার দুই পাড়। নারায়ণগঞ্জ অংশে সীমানা পিলারকে বুড়ো আঙুল দেখিয়ে তীরভূমি দখল করে গড়ে উঠেছে বালুমহাল ও আধাপাকা ঘর।
১৮০ কিলোমিটার দৈর্ঘ্য শীতলক্ষ্যার নারায়ণগঞ্জ অংশে নদীর দুই তীরে দখলদারদের শত শত অবৈধ স্থাপনা। সীমানা পিলারকে বুড়ো আঙুল দেখিয়ে তীরভূমি দখল করে থাকা এসব স্থাপনা উচ্ছেদে রোববার (৪ জুন) সকালে শুরু হয় বিআইডব্লিউটিএ’র বিশেষ অভিযান। একে একে গুঁড়িয়ে দেয়া হয় টিনশেড ও পাকা স্থাপনা, অবৈধ বালুমহাল।
বিআইডব্লিউটিএ’র উপপরিচালক এহতেশাম পারভেজ বলেন, আগে শীতলক্ষ্যার পাড়ে আমরা অনেক পাকা স্থাপনা অপসারণ করেছি। এখন পাকা স্থাপনার পরিমাণ অনেক কমে গেছে। এখন কিছু কিছু জায়গা অবৈধভাবে দখল করা আছে। আমরা সেগুলো বন্ধ করছি। বিআইডব্লিউটিএ শক্তভাবে এই উচ্ছেদ অভিযান চালিয়ে যাবে।

প্রথমদিনে মোড়াপাড়া ফেরিঘাট থেকে কাঞ্চনবাজার পর্যন্ত ১০ কিলোমিটার এলাকাজুড়ে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। প্রভাবশালীদের আশ্রয়-প্রশ্রয়ে বারবার দখল হচ্ছে শীতলক্ষ্যা, এমনটাই জানালেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমা আক্তার।
তিনি বলেন, নদীর বেশিরভাগ অংশই ভরাট করে ফেলা হয়েছে এবং অবৈধভাবে বিভিন্ন ব্যবসা শুরু হয়েছে। অনেক স্থাপনাও রয়েছে। তবে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

হাইকোর্টের রায় অনুযায়ী, নদীর দুই তীর দখলমুক্ত করতে ১৫ মে পর্যন্ত উচ্ছেদ অভিযান চালাবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ।