শীতে বিপর্যস্ত কুড়িগ্রামের জনজীবন

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২৩

কুড়িগ্রাম প্রতিনিধি:
কুড়িগ্রামে শীত ও ঘন কুয়াশার প্রভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। ঘন কুয়াশায় দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলতে দেখা গেছে। এমন অবস্থায় গৃহপালিত পশুসহ খেটে খাওয়া মানুষগুলো পড়েছেন চরম দুর্ভোগে।

আজ সোমবার (১১ ডিসেম্বর) কুড়িগ্রামের কৃষি আবহাওয়া অফিস জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত তিন দিন ধরে কনকনে ঠান্ডায় শীতবস্ত্রের অভাবে কষ্টে পড়েছেন নদ-নদী তীরবর্তী চর ও দ্বীপ চরের মানুষগুলো।


সদরের মোগলবাসা নৌকা ঘাটের মাঝি আব্দুল জলিল বলেন, ঘন কুয়াশার কারণে গতকাল থেকে নৌকা চালানো মুসকিল হয়ে পড়েছে। পথ চেনা যাচ্ছে না, ১ ঘণ্টার পথ ৩ ঘণ্টা লাগছে। রাতেতো আরও ভয়াবহ অবস্থা, পথ চেনাই যায় না। সড়ক পথেতো কুয়াশা হলেও গাড়ি চালানো যায়। নৌ পথে নৌকা চালানো যাচ্ছে না। খুব সমস্যায় পড়ছি আমরা।
সদরের পাঁচগাছী ইউনিয়নের কদমতলা গ্রামের মমিনুর রহমান বলেন, রাত থেকে এতো পরিমাণে কুয়াশা পড়ছে যা গত ২-৩ বছরে পড়েনি। রাতে বৃষ্টির মতো কুয়াশা পড়ছে।


কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, আজ সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এখন থেকে তাপমাত্রা কমতে থাকবে। আগামী ২০ তারিখের পর এ অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।


কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে সরকারের পক্ষ থেকে জিআর চাল ও নগদ অর্থসহ সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।