শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে জাতিসংঘের আরেকটি প্রতিষ্ঠান

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, আগস্ট ১, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

জাতিসংঘের অঙ্গ সংস্থা ও বিশেষায়িত আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের কাজের জন্য আমদানি করা পণ্যে শুল্কমুক্ত সুবিধা পায়। এমন প্রতিষ্ঠান আছে ৩৩টি। এ প্রতিষ্ঠানের সঙ্গে আরেকটি প্রতিষ্ঠান যোগ করা হয়েছে। প্রতিষ্ঠানটির নাম হলো ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস।

শুল্কমুক্ত সুবিধা পাওয়ার ক্ষেত্রে জাতিসংঘের প্রতিষ্ঠানগুলোর তালিকা পুনর্বিন্যাস করা হয়েছে। গতকাল বুধবার এ-সংক্রান্ত আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক বিভাগ। এ ধরনের শুল্কমুক্ত সুবিধায় গাড়ি, অফিস যন্ত্রপাতিসহ প্রায় সব ধরনের পণ্য ও সেবা আনা যায়।
এনবিআর সূত্রে জানা জানা গেছে, ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হলেও দীর্ঘদিন বাংলাদেশে এর কোনো কার্যক্রম ছিল না। ২০২২ সাল থেকে জাতিসংঘের এই সহযোগী প্রতিষ্ঠানটি বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা শুরু করে। এখন শুল্কমুক্ত সুবিধার আওতায় আনা হলো এই প্রতিষ্ঠানকে।

জাতিসংঘের কনভেনশন অন দ্য প্রিভিলেজেস অ্যান্ড ইমিউনিটিস অব স্পেশালাইজড এজেন্সিসের আওতায় এ ধরনের শুল্ক সুবিধা দেওয়া হয়। এ তালিকায় আছে ইউএনডিপি, ইউএনএফপিএ, ইউএনএইচসিআর, ইউএনপিএফ, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ), ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন, ইন্টারন্যাশনাল পোস্টাল ইউনিয়ন, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন, ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল অর্গানাইজেশন এবং ইন্টার গভর্নমেন্টাল মেরিটাইম কনসালটিভ অর্গানাইজেশন।