শেয়ার বাজারে থামছে না দরপতন

প্রকাশিত: ১১:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৪

সেলিনা আক্তার:

দেশের শেয়ার বাজারে দরপতন থামছে না। গতকাল সোমবারও মূল্য সূচকের বড় পতনে লেনদেন হয়েছে। এ নিয়ে টানা ছয় কার্যদিবস সূচক কমল শেয়ার বাজরে। এদিকে টানা দরপতনে হতাশ হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতেই অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমতে থাকে। দিনশেষে এই বাজারে লেনদেনকৃত মোট ৩৯৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৬৭টির, কমেছে ৩০৭টির। আর অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। এতে এই বাজারের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট কমে ৫ হাজার ৬২৯ পয়েন্টে নেমে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ২ হাজার ৯২ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে
এদিন সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬২১ কোটি ৩৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৭৮ কোটি ৮২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৫৭ কোটি ৪৭ লাখ টাকা। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল লিন্ডে বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ৩২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩০ কোটি ৭৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এমজেএল বাংলাদেশ। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনকৃত মোট ২২৮টি কোম্পানির মধ্যে ৩৯টির দাম বেড়েছে। কমেছে ১৭০টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে এই বাজারের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭২ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৪১ লাখ টাকা।