সংখ্যালঘুদের গায়ে যেন হাত না পড়ে : স্বরাষ্ট্র উপদেষ্টা

প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

সংখ্যালঘুদের গায়ে যেন হাত না পড়ে বলে হুঁশিয়ারি দিয়েছেন অন্তর্র্বতী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।
রোববার (১১ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এম সাখাওয়াত হোসেন বলেন, চাঁদাবাজি করলে যে পার্টিই হোক আমি তাদের বারবার বলছি, চাঁদাবাজি করবেন না। মানুষের দুর্ভোগ বাড়াবেন না। তাহলে আমি জনগণকে বলব, আপনাদের পিটিয়ে ওখানেই ধরে রাখতে। যা করা লাগে আমরা করব। ল অ্যান্ড অর্ডারটা নিয়ে আসতে হবে। দেশ এভাবে চলতে পারে না।
তিনি বলেন, এ দেশ আমরা কাউকে লিজ দিতে পারি না। ৩০ লাখ লোকের রক্ত আর দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে এ দেশ পেয়েছি। এই বাচ্চা বাচ্চা ছেলেরা আপনাদের জন্য একটা উন্মুক্ত পরিবেশ করে দিয়েছে। আপনাদের লজ্জা লাগে না? আপনারা তাদের রক্তের ওপর দিয়ে রাজনীতি আর চাঁদাবাজি করেন। আমি ওয়ার্নিং দিচ্ছি প্লিজ ডোন্ট ডু ইট। আমি রাজনৈতিক দলগুলোকে বিনীত অনুরোধ করছি, আপনারা আপনাদের লোক সামলান। না হলে চোখের সামনে দেখেছেন তো, উপর থেকে পড়তে বেশি সময় লাগে না।
পলিটিক্যাল অ্যাক্ট দ্রুত করা হবে কি না এমন প্রশ্নের উত্তরে সরকারের এই উপদেষ্টা বলেন, আমি অলরেডি কয়েক জায়গায় কথা বলেছি। একটা ড্রাফট করে আমাকে দেখাতে বলেছি। এটা নিয়ে আমরা আলোচনা করব। আপনি পলিটিক্যাল পার্টি করেন, আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। আপনি পলিটিক্যাল পার্টি করবেন আর চাঁদাবাজি করবেন তা হবে না।

এম সাখাওয়াত হোসেন বলেন, এই আন্দোলনে আমাদের প্রায় এক হাজার মানুষ প্রাণ দিয়েছে। পুলিশ সদস্যরা প্রাণ দিয়েছে।

তিনি বলেন, এ দেশটা চাটুকারে ভরে গেছে। মিডিয়া পর্যন্ত চাটুকারে ভরে গেছে। আমি সেটা রিপিট করতে চাই না। এই দেশ আপনাদের। মিডিয়ার দেশ। আপনারা যদি আপনাদের কর্তব্য ইউজ না করেন তাহলে আমাদের মুষ্টিমেয় লোকের পক্ষে দেশ পরিচালনা করা সম্ভব না।

একটি দলকে কিছুদিন আগে নিষিদ্ধ করা হয়েছে। সে বিষয়ে কোনো সিদ্ধান্ত দেবেন কি না– এমন প্রশ্নের জবাবে সরকারের এই উপদেষ্টা বলেন, এটা রাজনৈতিক বিষয়। এটা আলোচনা হবে।

গণভবনের ধ্বংসযজ্ঞ নিয়ে আপনার মতামত কী– এমন প্রশ্নের উত্তরে এম সাখাওয়াত হোসেন বলেন, যেকোনো ধ্বংসযজ্ঞ খারাপ, সেটা যাই হোক। এগুলো রাষ্ট্রীয় সম্পদ। এগুলো কোনো ব্যক্তিগত সম্পদ না। আমি এটার নিন্দা জানাই। আমি এটাকে কনডেম করি, এটা ঠিক না। সারাবিশ্বে যখন গণঅভ্যুত্থান হয় সেটা কোনো নিয়মের মধ্যে হয় না। আপনারা কিছুদিন আগে আরেকটি দেশে দেখেছেন। আরব বসন্ত দেখেছেন, এটা হয়। কিন্তু আমরা অত্যন্ত গরিব দেশ। আপনারা দেখেন দুইটা মেট্রোরেল স্টেশন ভাঙা হয়েছে, এখন মেট্রোরেল চলছে না। এগুলো আমাদের সম্পত্তি। এগুলো কেউ পকেটে করে নিয়ে যেতে পারবে না।

সংখ্যালঘুদের ওপর হামলার বিষয় তিনি বলেন, এটা প্রতিটি নাগরিকের কর্তব্য যে মাইনোরিটিদের রক্ষা করা। তাদের গায়ে যেন হাত না পড়ে। মেজরিটি রিলিজিয়নের যারা আছেন তাদের এটা পবিত্র কর্তব্য যে তাদের রক্ষা করা। এটা না করে মসজিদে গিয়ে সারাক্ষণ নামাজ পড়লেও সেটার জবাব দিতে হবে।