সচিবালয়ে বঞ্চিত আইসিটি কর্মকর্তাদের ১৩ দফা দাবি

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

আইসিটি অফিসারদের জন্য স্বতন্ত্র আইসিটি ক্যাডার চালুর জন্য চূড়ান্তকৃত প্রস্তাব এক মাসের মধ্যে অনুমোদন করাসহ ১৩ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ আইসিটি অফিসার্স ফোরাম।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুরে সচিবালয়ের ১ নম্বর ভবনের সামনে ডাকা সংবাদ সম্মেলনে এসব দাবি জানান আইসিটি মন্ত্রণালয়ের বঞ্চিত কর্মকর্তারা।
আইসিটি মন্ত্রণালয়ের সিস্টেম এনালিস্ট এস এম শহীদ শহীদুল ইসলাম লিখিত বক্তব্যে বলেন, আমাদের দাবিগুলো হচ্ছে :

আইসিটি অফিসারদের জন্য স্বতন্ত্র আইসিটি ক্যাডার চালুর জন্য এরইমধ্যে চূড়ান্তকৃত প্রস্তাব একমাসের মধ্যে অনুমোদন করতে হবে।
নাগরিকদের জন্য ডিজিটালাইজেশনের প্রকৃত সুফল নিশ্চিত করতে হলে প্রশাসনিক সংস্কারের মাধ্যমে আইসিটি অফিসারদের স্বাধীনভাবে কাজ করার পরিবেশ নিশ্চিত করতে হবে।

আইসিটি অফিসারদের পদগুলোকে রুলস অব বিজনেস-এ অন্তর্ভুক্ত করতে হবে।

কেন্দ্রীয়ভাবে বদলি ও পদোন্নতির সুযোগ সৃষ্টিকরণসহ মেধা, সততা ও দক্ষতার ভিত্তিতে পদায়ন ও পদোন্নতির ব্যবস্থা রাখাতে হবে।
সব মন্ত্রণালয় ও বিভাগে আইসটি কর্মকর্তাদের দ্বারা পরিচালিত স্বতন্ত্র আইসিটি অনুবিভাগ স্থাপন করতে হবে।

মন্ত্রণালয় ও বিভাগের অধীন সব দপ্তর ও সংস্থায় আইসটি জনবলের সমন্বয়ে স্বতন্ত্র আইসিটি ইউনিট স্থাপন করতে হবে। আইসিটি অধিদপ্তরসহ আইসিটি নির্ভর সব দপ্তরের কারিগরী এবং প্রশাসনিক সব পদে আইসিটি কর্মকর্তাদের পদায়ন করতে হবে।

জেলা এবং উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট আইসিটি কর্মকর্তাকে দপ্তর প্রধান করতে হবে।
এজেন্সি টু ইনোভেট (এটুআই), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি, ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের কার্যালয় (সিসিএ), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড, স্টার্ট আপ বাংলাদেশ লিমিটেড ইত্যাদিতে প্রধানের পদে আইসিটি কর্মকর্তাদের মধ্য থেকে নির্বাচন করতে হবে।

ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজির আইন সংশোধন করে প্রধানের পদে আইসিটি কর্মকর্তা নিয়োগ প্রদানের সুযোগ সৃষ্টিকরণ ও আইএফটিকে পিএটিসি ন্যায় ট্রেনিং সেন্টারে পরিণত করতে হবে।

আইসিটি অধিদপ্তরের আওতাধীন ন্যাশনাল সফটওয়ার ডেভলপমেন্ট সেন্টার স্থাপন করা যেখানে সরকারের সব সফটওয়্যার ডেভেলপমেন্ট থেকে শুরু করে মেইনটেন্যান্স নিশ্চিত করা।
প্রয়োজনীয় জনবল, প্রশিক্ষণ, পরিচালন ব্যয় ও প্রণোদনা নিশ্চিত করতে হবে।

এছাড়া নবম গ্রেড তদূর্ধ্ব পদে সরাসরি নিয়োগ বন্ধ করে গ্রেড-১ এর পদ সৃষ্টি করতে হবে।
আইসিটি পার্সোনেলগণের পদনাম পরবর্তনের ব্যবস্থাকরণ; যেমনঃ সচিবালয়ে সহকারী সচিব (আইসিটি), দপ্তর,সংস্থায় ও মাঠ পর্যায়ে সহকারী পরিচালক (আইসিটি) উচ্চতর পদসমূহে এ নীতি অবলম্বন করা।