‘সরকার হয়ত আমাদের মতামত নেওয়ার প্রয়োজন মনে করছে না’

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে চতুর্থ দফায় শনিবার (১৯ অক্টোবর) সাতটি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসেছেন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। কয়েকটি রাজনৈতিক দলকে একাধিকবার সংলাপে ডাকা হলেও প্রথম দফার পরে আর ডাক পায়নি জাতীয় পার্টি। তবে এনিয়ে দলটির আক্ষেপ নেই বলে মন্তব্য করেছেন মহাসচিব মুজিবুল হক চুন্নু।
তিনি বলেন, প্রধান উপদেষ্টার সঙ্গে প্রথম দফার সংলাপে আমাদের আমন্ত্রণ জানানো হলেও পরের সংলাপগুলোতে আর আমন্ত্রণ জানানো হয়নি। সংলাপে আমরা অনেক পরামর্শ দিয়েছি। সেখানে নির্বাচন কমিশন সংস্কার, গণতন্ত্র ফিরিয়ে আনার মতো গুরুত্বপূর্ণ পরামর্শ ছিল। এরপর আমাদের আর ডাকা হয়নি।

এটি সরকারের বিষয় উল্লেখ করে সাবেক এই মন্ত্রী  বলেন, উপদেষ্টা পরিষদ মনে করেছেন, আমাদের পরামর্শ হয়ত আর দরকার নেই, এজন্য ডাকেনি। তবে এটা নিয়ে আমাদের কোনো আগ্রহ নেই।
জাতীয় পার্টির চেয়ারম্যান, মহাসচিবসহ বিভিন্ন নেতার বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে, এ কারণেই কি আপনাদের সরকার সংলাপে ডাকছে না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রথমবার যখন সংলাপে গিয়েছিলাম তখনও মামলা ছিল। মামলার সঙ্গে সংলাপে ডাকা না ডাকার কোনো সম্পর্ক নেই বলেও মন্তব্য করেন তিনি।

জাতীয় পার্টিকে সংলাপে না ডাকার জন্য অন্যান্য রাজনৈতিক দলের আলোচনা আছে কিনা, এমন প্রশ্ন এড়িয়ে যান জাপা মহাসচিব। তবে তিনি বলেন, এমনটা আছে বলে আমি মনে করি না।
সবশেষ গত ৫ অক্টোবর বিএনপি, জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চ, হেফাজতে ইসলাম, বাম গণতান্ত্রিক জোট, ইসলামী আন্দোলন বাংলাদেশ, এবি পার্টি, গণঅধিকার পরিষদের সঙ্গে সংলাপ করেন প্রধান উপদেষ্টা।

এদিকে, এখনও আওয়ামী লীগ ও দলটির নেতৃত্বাধীন জোটের কেউ এ সংলাপে আমন্ত্রণ পায়নি বলে জানা গেছে।