‘সহজ কথার অর্থনীতি’ বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৩

সেলিনা আক্তার:

অর্থনীতিবিদ বিরূপাক্ষ পালের ‘সহজ কথার অর্থনীতি’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) বিকাল ৩টার দিকে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান হলে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন জাতিসংঘ মানব উন্নয়ন কর্মসূচির সাবেক পরিচালক ড. সেলিম জাহান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আতিউর রহমান।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, নারীর মজুরি নিয়ে গবেষণার জন্য এ বছর নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। আমাদের দেশেও নারীর মজুরিবিহীন কাজের হিসাব মূল ধারায় (জিডিপিতে) আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, যেকোনো সংকটে অর্থনৈতিক বিষয়গুলো বুঝে সিদ্ধান্ত নিলে ক্ষতি কম থাকে। যেমন বর্তমানে মধ্যপ্রাচ্যে যে সংকট তৈরি হয়েছে, তাতে জ্বালানি তেলের দাম বাড়ছে। আমাদের দেশেও এর প্রভাব পড়তে পারে। ফলে আগামী কয়েক মাস পারিবারিক খরচে যাঁরা বিষয়টি মাথায় রাখবেন, তাঁরা এগিয়ে থাকবেন।
অর্থনীতির সঙ্গে দেহতত্ত্বের মিল রয়েছে

অর্থনীতির সঙ্গে দেহতত্ত্বের অদ্ভুত মিল রয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। তিনি বলেন, শরীরে রক্তচাপ বেড়ে গেলেও সমস্যা, কমে গেলেও সমস্যা। তেমনি মূল্যস্ফীতি বাড়লেও সমস্যা, আবার একদম কম থাকলেও সমস্যা।

মূল্যস্ফীতি কম থাকলে ব্যবসায়ীদের মধ্যে নতুন বিনিয়োগের প্রেরণা থাকে না, গ্রাহকেরাও বিলম্ব করে কেনেন। তাতে আবার বিনিয়োগ ও নিয়োগ (কর্মসংস্থান) বিলম্বিত হয়। অন্যদিকে মূল্যস্ফীতি বেশি হলে তা ভোগকে খেয়ে ফেলে। এটাও অর্থনীতির জন্য খারাপ।

বইটিতে মোট ১০টি অধ্যায় আছে। এতে অর্থনীতির অণুমাত্রিক ধারণা, বাজারের রকমভেদ, ব্যাপ্তিক অর্থনীতি, পণ্যবাজার, মুদ্রাবাজার, দ্রব্যবাজার, শ্রমবাজার ও মুক্ত অর্থনীতি ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে।

বিরূপাক্ষ পাল বলেন, অর্থনীতি সম্পর্কে সবার সচেতন থাকা প্রয়োজন। স্বাস্থ্য ও বিনোদনের মতো অর্থনীতির বিষয়গুলো নিত্যদিনের অংশ।

বিরূপাক্ষ পাল বর্তমানে কোর্টল্যান্ডস্থ নিউইয়র্ক রাজ্য বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। তার জন্মস্থান ঢাকায় হলেও বেড়ে ওঠেছেন গারো পাহাড় আর ভোগাই নদীর সান্নিধ্যে নালিতাবাড়ীতে। তিনি ২০১৫-১৬ সালে বাংলাদেশ ব্যাংকে প্রধান অর্থনীতিবিদের দায়িত্ব পালন করেন। এরপর অতিথি শিক্ষক হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন। তিনি অর্থনীতি, বিতর্ক ও রম্য- এ তিন বিষয়ে লেখেন।

অর্থনীতিতে তার রচিত বইগুলোর মধ্যে মুক্তবাজার অর্থনীতি ও বাংলাদেশ, উন্নয়ন বিতর্ক, বাংলাদেশের বাজেট, অর্থনীতি বিচিত্রা উল্লেখযোগ্য। বইটি প্রকাশ করেছে আলোঘর প্রকাশন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) চেয়ারম্যান আবদুস সামাদ ফারুক ও আলোঘর প্রকাশনার স্বত্বাধিকারী মো. সহিদ উল্লাহ।