সাফল্য পেতে ক্রীড়া বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের দাবি

প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, মে ২৮, ২০২৪

খেলাধুলা ডেস্ক:

সরকারের যতগুলো মন্ত্রণালয় আছে তার মধ্যে সবচেয়ে কম বরাদ্দ পাওয়া খাতের একটি ক্রীড়া মন্ত্রণালয়। অনেক ক্ষেত্রে বরাদ্দ বাড়লেও ক্রীড়ার জন্য বাজেট বরাবরই থেকেছে অবহেলিত। আগেরবারের চেয়ে চলতি অর্থবছরে প্রায় ২০ শতাংশ কমানো হয় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বাজেট। আবার এ খাতে বরাদ্দ যা আসে, তারও বেশিরভাগ খরচ হয় অবকাঠামোগত উন্নয়নে। তৃণমূল থেকে খেলোয়াড় তুলে আনতে যেখানে নিয়মিত খেলার আয়োজন জরুরি, সেখানে অর্থাভাবেই তা সম্ভব হচ্ছে না।

অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টুর ভাষ্য, যে ছেলেমেয়েরা উঠে আসে, অত্যন্ত মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত পরিবারের। আমরা তাদের পরিবারকে সাপোর্ট দিলে, তাদের পিছুটান থাকে না।

ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেন, আমি আন্তজেলা ভলিবল করছি, যুব ভলিবল প্রতিযোগিতার আয়োজন করছি; স্কুল ভলিবল প্রতিযোগিতার আয়োজনের উদ্যোগ নিয়ে আমি আর্থিক কারণে করতে ফেল করেছি; যেখানে গোঁড়া।

চলতি অর্থবছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৩০০ কোটি টাকা; যা মোট বাজেটের শূন্য দশমিক ২ শতাংশেরও কম। এর মধ্যে ক্রীড়া খাতের জন্য ছিল এক তৃতীয়াংশ, বাকি বরাদ্দ যায় যুবতে। এ অর্থ দিয়েই চালাতে হয় ৫৮টি ফেডারেশনের সব কার্যক্রম।

তবে জাতীয় ক্রীড়া পরিষদ, এনএসসি বলছে, উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম তৈরির প্রকল্প শেষ হলে মাঠের সমস্যা অনেকটাই কেটে যাবে। পাশাপাশি আগামী অর্থবছরে নতুন করে ৮টি জেলা স্টেডিয়ামকে সংস্কারের আওতায় আনতে যাচ্ছে তারা। যেখানে অ্যাথলেটিকসের জন্য থাকবে টার্ফ। থাকবে সম্ভাবনাময় ১১টি খেলার বিশেষ সুবিধাও।

হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর বলেন, শুধু খেলোয়াড়ের জন্য বা দল গঠনের জন্য বলি বা প্রশিক্ষণের জন্য বলি, বিদেশে দল পাঠানোর জন্য বলি, তখন টাকার সংখ্যা নগণ্য।

জাতীয় ক্রীড়া পরিষদের পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক শামসুল আলম বলেন, এটা প্রায় ৫০০ কোটি টাকার বেশির, সারাদেশে যাতে বিভিন্ন খেলা বিস্তার ঘটে, সেই লক্ষ্যে কাজ চলছে।

শেখ রাসেল মিনি স্টেডিয়াম প্রকল্প’র পরিচালক মাহবুব মোর্শেদ সোহেলের দাবি, প্রতিটি উপজেলায় নির্দিষ্টই একটি জায়গা থাকবে, যেখানে সবার জন্য উন্মুক্ত থাকবে, সবার জন্য।

তবে সংশ্লিষ্টরা বলছেন, ক্রীড়া ক্ষেত্রে সাফল্য তুলে আনতে কেবল মাঠের সমস্যা সমাধানই যথেষ্ট নয়। একই সঙ্গে খেলোয়াড় তুলে আনার প্রতিও মনোযোগী হওয়ার পরামর্শ তাদের। এজন্য ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার পাশাপাশি তা বাস্তবায়নে বড় বাজেটের বিকল্প নেই বলে মনে করেন ক্রীড়া সংশ্লিষ্টরা।