সাবেক অর্থ উপমন্ত্রী ফখরুল মুন্সী মারা গেছেন

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

কুমিল্লা প্রতিনিধি:

সাবেক অর্থ উপমন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এএফএম ফখরুল মুন্সী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২১ অক্টোবর) ভোর ৪টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ৭৬ বছর বয়সে মারা যান তিনি।
ফখরুল মুন্সী স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। তার ছেলে কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল গণমাধ্যমকর্মীদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বাবা দীর্ঘদিন থেকেই শারীরিক নানা ধরনের রোগে ভুগছিলেন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন।
শনিবার দুপুর ১২টার দিকে কুমিল্লার দেবীদ্বার উপজেলার গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের বনকোট গ্রামে এএফএম ফখরুল মুন্সীর প্রথম জানাজা, বাদ জোহর দেবীদ্বার রেয়াজ উদ্দিন সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে এবিএম গোলাম মোস্তফা স্টেডিয়াম মাঠে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাকে ঢাকায় নেওয়া হয়। তার তৃতীয় জানাজা সংসদ ভবন প্লাজায় বাদ আসর ও বাদ মাগরিব গুলশান সোসাইটি মসজিদে চতুর্থ জানাজা শেষে রাতে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

জানা গেছে, ১৯৪৭ সালের ২৯ নভেম্বর দেবীদ্বারের একটি মুসলিম পরিবারে এএফএম ফখরুল ইসলাম জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকে তিনি জড়িত ছিলেন রাজনীতিতে। ছিলেন উনসত্তরের গণ-অভ্যুত্থানের সক্রিয় নেতা। জাতীয় পার্টির আমলে তিনি দেবীদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান হন। এ সময় তিনি বাংলাদেশ উপজেলা পরিষদের চেয়ারম্যান সমিতির সভাপতি হন। এরশাদ সরকারের শাসনামলে তিনি অর্থ উপমন্ত্রী ছিলেন। এ ছাড়া তিনি এপি (দাঁতের মাজন) গ্রুপের চেয়ারম্যানও ছিলেন।