সাভার ও ধামরাইয়ে নিষিদ্ধ পলিথিনে মোড়ানো পোস্টার

প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, মে ১৬, ২০২৪

জেলা প্রতিনিধি,সাভারঃ 

উপজেলা পরিষদের ৬ষ্ঠ নির্বাচনে সাভার ও ধামরাইয়ে বিভিন্নভাবে প্রচার-প্রচারণায় নেমেছেন প্রার্থীরা। ভোটারদের কাছে জনপ্রিয় হয়ে উঠতে বিভিন্ন প্রতিশ্রুতি আর রঙে বেরঙের পোস্টার টানাচ্ছেন প্রার্থীরা। তবে বিভিন্ন জায়গায় নিষিদ্ধ পলিথিনে মোড়ানো পোস্টার দেখা গেছে। নির্বাচনী আচরণ বিধিতে প্রচারণায় পলিথিনের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হলেও তা মানছেন না প্রার্থীরা।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে সাভার ও ধামরাইয়ের বিভিন্ন সড়ক ঘুরে নির্বাচনী পোস্টারে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার দেখা গেছে।তবে প্রার্থীরা জানান, নির্বাচনী পোস্টার শুধুমাত্র রশি দিয়ে টানাতে হবে। ওই পোস্টার দেওয়াল বা অন্য কোথাও টানানো যাবে না। তবে রঙিন পোস্টার টানানোর অনুমতি দেওয়া হয়েছে। মূলত ঝড়-বৃষ্টির হাত থেকে পোস্টার রক্ষা করতেই নিষিদ্ধ পলিথিনের ব্যবহার করা হচ্ছে। কোনো কোনো প্রার্থী জানান, তারা জানেন না নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ।

ধামরাইয়ে উপজেলা পরিদষ নির্বাচনে ভাইস চেয়ারম্যানে চশমা প্রতীক পদপ্রার্থী সিরাজুল ইসলাম সিরাজ বলেন, মূলত এবার রঙিন পোস্টারের অনুমতি দেওয়া হয়েছে। সেখানে মূলত আগের তুলনা ব্যয় বৃদ্ধি পেয়েছে। আর পোস্টার যাতে বৃষ্টিতে বা ঝড়ে নষ্ট না হয় এর জন্যেই পলিথিনের ব্যবহার করেছি। কারণ বাজারে সব স্থানেই পলিথিনের ব্যবহার করা হয়ে থাকে।

অন্য দিকে সাভার উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কলস প্রতীকে মনিকা হাসান বলেন, আমার কোনো পোস্টারে পলিথিনের ব্যবহার করা হয়েছে কি না তা আমার জানা নেই। আর আমি নির্বাচনে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ এ বিষয়টি আগে জানতাম না।রিটানিং অফিসার (সাভার ও ধামরাই) ও ঢাকা জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুর রহমান বলেন, কারো বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।