সারজিস-হাসনাতের রংপুর সফরের খবরে জাপা কোন অবস্থানে?

প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২৪

রংপুর প্রতিনিধি:

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহর শনিবার রংপুর সফরের কথা রয়েছে। এ খবর ছড়িয়ে পড়ার পর উত্তেজনা দেখা দিয়েছে জাতীয় পার্টির (জাপা) স্থানীয় নেতাকর্মীর মধ্যে। শুক্রবার সন্ধ্যায় জরুরি সভা ডেকে কর্মসূচি ঘোষণা করে দলটি। এর অংশ হিসেবে রাতেই নগরীতে বিক্ষোভ মিছিল করা হয়। অন্যদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করাও জরুরি সভা করে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটানোর অপচেষ্টা রুখে দেওয়ার ঘোষণা দিয়েছেন। এ নিয়ে নগরজুড়ে ফের ছড়িয়েছে উত্তাপ।

জরুরি সভায় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর সিটির সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, সারজিস-হাসনাতের আগমনের প্রতিবাদে তাদের কর্মসূচি অব্যাহত থাকবে। শনিবারও বিক্ষোভ সমাবেশ করা হবে।
জাপা নেতা মোস্তফা সাংবাদিকদের বলেন, সারজিস-হাসনাত রংপুরে আসছেন পুলিশ প্রোটেকশনে। তারা কি পুলিশ প্রোটেকশনের যোগ্য? দলীয় সিদ্ধান্তে সারজিস-হাসনাতকে রংপুরে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। দলের চেয়ারম্যান জি এম কাদের নির্দেশ দিয়েছেন, এমনিতে রাষ্ট্রপতি নিয়ে দেশে অস্থিরতা বিরাজ করছে। এই সময় অন্য কেউ অনুপ্রবেশ করে ঘোলা পানিতে মাছ শিকার করে জাতীয় পার্টির ঘাড়ে দোষ চাপাবে। কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য নেতাকর্মীকে অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলার কথা বলা হয়েছে। কেউ অপ্রীতিকর কিছু করার চেষ্টা করলে জাতীয় পার্টি তা প্রতিহত করবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রংপুরের সমন্বয়ক ইমতিয়াজ আহমেদ বলেন, সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহ আমাদের মেহমান। তারা রংপুরে কর্মসূচি করবেন। কেউ বাধা দেওয়ার চেষ্টা করলে দেশের প্রচলিত আইনে তাদের বিচার হবে। বিষয়টি নিয়ে আমরা সার্বক্ষণিক কেন্দ্রের সঙ্গে যোগাযোগ রাখছি। কেন্দ্রের নির্দেশেই সব কিছু হবে।
জানা গেছে, সম্প্রতি জাতীয় পার্টিকে আওয়ামী লীগের দোসর উল্লেখ করে ফেসবুকে পোস্ট করেছিলেন সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহ। এতে ক্ষুব্ধ জাপা নেতাকর্মী ১৪ অক্টোবর রাতে যৌথ কর্মিসভায় নিজ দুর্গখ্যাত রংপুরে তাদের দু’জনকে কোনো কর্মসূচি করতে দেওয়া হবে না বলে অবাঞ্ছিত ঘোষণা করে। পরে জাপাকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আলটিমেটাম দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

এরই মধ্যে খবর আসে শনিবার রংপুর মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রংপুরে আসছেন পুলিশ প্রধান (আইজিপি) ময়নুল ইসলাম। তার সফরসঙ্গী হিসেবে সমন্বয়ক সারজিস ও হাসনাতও থাকবেন। সকালে তারা আইজিপির সঙ্গে রংপুরের পীরগঞ্জের বাবনপুর গ্রামে কোটা সংস্কার আন্দোলনে নিহত আবু সাঈদের কবর জিয়ারত ও তার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং দুপুরে আন্দোলনে হতাহতদের সম্মানে সুধী সমাবেশে যোগ দেওয়ার কথা রয়েছে তাদের।