সারাদেশে সহিংসতার ঘটনায় ৩২ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭৮৬

প্রকাশিত: ৮:৫২ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
রাজনৈতিক ইস্যুতে দেশের বিভিন্ন স্থানে নাশকতা ও সহিংসতার ঘটনায় জড়িত আরও ২১ জন রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে র‌্যাব। এছাড়া গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশের দিন থেকে আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) পর্যন্ত গেল ৩২ দিনে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত মোট ৭৮৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় নিউজ পোস্টকে এসব তথ্য জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।


তিনি জানান, জামালপুরের সদর এলাকায় অভিযান পরিচালনা করে যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার মামলায় জামালপুর জেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক বাহাজ উদ্দিন এবং ময়মনসিংহের নান্দাইল এলাকা থেকে কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ পৌর বিএনপির সভাপতি হাজী আশরাফ হোসেন পাভেলকে গ্রেফতার করা হয়।

এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত মোট ২১ জনকে একদিনে গ্রেফতার করা হয়।


কমান্ডার খন্দকার আল মঈন বলেন, সাম্প্রতিক সময়ে রাজনৈতিক দলগুলোর বিভিন্ন কর্মসূচি ঘিরে দুষ্কৃতকারী ও স্বার্থান্বেষী মহল হামলা ও নাশকতার মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি করে জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে দুষ্কৃতকারী ও সন্ত্রাসীরা রাজধানীর কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে সাধারণ মানুষের ওপর নৃশংস কায়দায় হামলা ও আক্রমণ চালায়। তারা গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন, সরকারি বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।


এছাড়া প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ভাঙচুর চালানো হয়। হামলায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষসহ বহু হতাহতের ঘটনা ঘটে।

পরবর্তী সময়ে রাজনৈতিক দলগুলোর বিভিন্ন কর্মসূচি ঘিরে স্বার্থান্বেষী ও সুযোগসন্ধানী মহল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মহাসড়কে অগ্নিসংযোগ, গণপরিবহন ও ব্যক্তিগত পরিবহনে ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ দেশব্যাপী বিভিন্ন ধরনের নাশকতার ঘটনা ঘটায়।


র‌্যাবের গণমাধ্যম শাখার এই কর্মকর্তা আরও জানান, সিসি ক্যামেরার ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্যাদি বিশ্লেষণ করে সহিংসতা ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব।

সারাদেশে নাশকতা-সহিংসতার ঘটনায় জড়িতদের গ্রেফতারে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।