সুপারশপ বনাম সাধারণ বাজার, কোথায় সবজির দাম কত?

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

সেলিনা আক্তার:

পত্র-পত্রিকার পাতা বা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঢুঁ মারলেইচোখে পড়ে দেশের সুপারশপগুলোর বিজ্ঞাপন। সাপ্তাহিক ছুটির দিন শুক্র-শনিবারে ভোগ্যপণ্যসহ বিভিন্ন পণ্যগুলোতে থাকে বিশেষ ছাড়। কেউ বাজারের তুলনায় কম দামে সবজি দিচ্ছে, আবার কেউবা বিশেষ অফারের বিজ্ঞাপন দিচ্ছে। এসব দেখে জনসাধারণের মনে প্রশ্ন, সাধারণ কাঁচা বাজারের তুলনায় আসলেই কি কম দামে সবজি মিলছে সুপারশপে, নাকি শুধুই মুনাফার স্বার্থে ফাঁকা বুলি ছাড়ছে চেইন শপগুলো।
শনিবার (১৯ অক্টোবর) সরেজমিন দেখা যায়, সাধারণ কাঁচা বাজারের তুলনায় সুপারশপগুলোতে সবজির দাম কিছুটা বেশি। তবে কয়েকটি সবজির দাম প্রায় সমান বা ক্ষেত্র বিশেষে কিছুটা কমও।

বাজারে তেজ ছড়ানো কাঁচামরিচ সাধারণ কাঁচা বাজারে প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা দরে। সেই মরিচ আগোরাতে ৪০০, স্বপ্নে ২৯৮ ও মিনাবাজারে ৩৯০ টাকা দরে পাওয়া যাচ্ছে।
শীতকালীন সবজি শিমের হাইব্রিড জাত কাঁচাবাজারে ২০০ টাকা দরে পাওয়া যাচ্ছে। মীনা বাজারে ২২০ টাকা (হাইব্রিড) দেশি ৩৯০ টাকা আর স্বপ্নে পাওয়া যাচ্ছে ৩০০ টাকায়।

বেগুন (লম্বা) কাঁচাবাজারে ১০০ টাকা ও (গোল) ১৪০ টাকায় মিললেও মীনা বাজারে লম্বা বেগুন ১৪০ টাকা ও গোলটি ১৮০ টাকা, স্বপ্নে লম্বা ৯৫ টাকা ও গোল ১৮০ টাকা, আগোরাতে লম্বা বেগুন ১৫০ ও গোল ১৮৫ টাকা।
প্রতি কেজি পেঁপে কাঁচাবাজারে ৪০, আগোরাতে ৪৯, মীনাবাজারে ৪০ ও স্বপ্নে ৩৫ টাকা দরে মিলছে। টমেটো কাঁচাবাজারে ১৮০, আগোরাতে ২৩০, মীনাবাজারে ২৩০ এবং স্বপ্নে ২৪০ টাকা কেজি।

গাজর কাঁচাবাজারে ১৬০, আগোরাতে ২১৫, মীনাবাজারে ২০৫ ও স্বপ্নে ২০০ টাকা কেজি। চালকুমড়া প্রতি পিস কাঁচাবাজারে ৭০, আগোরাতে ৮৫, মীনাবাজারে ১১০ ও স্বপ্নে ৯৫ টাকা করে।

লাউ কাঁচাবাজারে ৭০, আগোরায় ৭৮, মীনাবাজারে ১১০, স্বপ্নে ৭০ টাকা প্রতি পিস। কচুরলতি কাঁচাবাজারে ৮০ টাকা, আগোরা, স্বপ্ন ও মীনাবাজারে ১১৫ টাকা কেজি।

কলা কাঁচাবাজারে প্রতি পিস ১০ টাকা, আগোরাতে ১৩ টাকা, মীনাবাজারে ১১ টাকা ও স্বপ্নে ৬ টাকা। করলা কাঁচাবাজারে প্রতি কেজি ৬০ টাকা, আগোরাতে ১২০ টাকা, মীনাবাজারে ১৩০ ও স্বপ্নে ১২০ টাকা।

চিচিঙ্গা কাঁচাবাজারে ৮০ টাকা, আগোরাতে ১০০ টাকা, মীনাবাজারে ১২৫ টাকা ও স্বপ্নে ১২৯ টাকা কেজি। ফুলকপি কাঁচাবাজারে প্রতি পিস ৬০ টাকা, আগোরাতে ৯৫, মীনাবাজারে ৮০ টাকা ও স্বপ্নে ৮৫ টাকা।

বাঁধাকপি কাঁচাবাজারে ৫০ টাকা, আগোরাতে ৮০ টাকা মীনাবাজারে ৮৫ টাকা ও স্বপ্নে ৮০ টাকা প্রতি পিস। ঢেঁড়স কাঁচাবাজারে ৭০ টাকা, মীনাবাজারে ৮০ টাকা ও স্বপ্নে ৫৮ টাকা।

মিষ্টি কুমড়া স্বপ্নে ৯০ টাকা, মীনাবাজারে ৯৫ টাকা, আগোরাতে ৮৫ টাকা ও কাঁচাবাজারে ৭০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। শসা কাঁচাবাজারে ৬০ টাকা, আগোরাতে ৭৯ টাকা, মীনাবাজারে ৭৫ টাকা ও স্বপ্নে ৬০ টাকা কেজি।

এছাড়া শাক সুপারশপগুলোতে আঁটি দরে বিভিন্ন দামে পাওয়া যায়। এর মধ্যে কলমি শাক ১৫-২০ টাকা আঁটি, লালশাক ৩০-৪০ টাকা আঁটি দরে পাওয়া যাচ্ছে।

এদিকে আলুর দামে তেমন একটা পার্থক্য লক্ষ্য করা যায়নি। কাঁচাবাজারে প্রতি কেজি আলু ৫৫-৬০ টাকা, আগোরাতে ৬২ টাকা, মীনাবাজারে ৬০ টাকা ও স্বপ্নে ৫৫ টাকা দরে পাওয়া যাচ্ছে।

সরেজমিনে প্রত্যক্ষ করা যায়, গুটি কয়েক সবজি ছাড়া কাঁচাবাজারের তুলনায় সুপারশপগুলোতে দাম অনেক বেশি।