সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্বাচন চেয়ে করা রিট খারিজ

প্রকাশিত: ১০:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
একাদশ জাতীয় সংসদ ভেঙে দিয়ে পুনরায় তফসিল ঘোষণা ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্বাচনের দাবিতে করা রিটটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণে কোনো বাধা নেই। আজ বুধবার (২০ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি ইকবাল কবীর ও বিচারপতি বিশ্বজিত দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাইদুর রহমান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম, এম এম জি সারোয়ার পায়েল ও তাহমিনা পলি।

আইনজীবীরা বলেন, নির্বাচন কমিশনকে লিগ্যাল নোটিশ না পাঠিয়ে সরাসরি রিট করায় হাইকোর্ট আবেদনটি খারিজ করে দেন।

এর আগে সংসদ ভেঙে দিয়ে সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্বাচন চেয়ে ৬ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশের চেয়ারম্যান ইমাম হায়াত। রিটে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। রিটে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) বিবাদী করা হয়।

ইমাম হায়াত বলেন, গত নির্বাচনে আমরা দেখেছি সংসদ সদস্যরা নিজ নিজ আসনে সরকারি ক্ষমতার অপব্যবহার করে প্রশাসন, পুলিশ ও নিজের সশস্ত্র লোকদের ব্যবহার করে ভোটকেন্দ্র দখল ও অন্যদের ভোটদানে বাধা দিয়েছেন।

তিনি আরও বলেন, সংসদ বহাল রেখে জালিয়াতিমুক্ত নির্বাচন অসম্ভব। দেশ ও গণতন্ত্র রক্ষায় আমরা সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন অন্তর্র্বতী সরকার ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্বাচনের আদেশ চেয়ে হাইকোর্টে রিট করি। চলতি বছরের ৮ মে উচ্চ আদালতের নির্দেশে রাজনৈতিক দল হিসেবে ইসির নিবন্ধন পায় ইনসানিয়াত বিপ্লব। যার নিবন্ধন নম্বর-৪৬। দলটির নির্বাচনী প্রতীক আপেল।