সেনা নিরাপত্তায় অনুশীলনে ফিরেছেন মুশফিকরা

প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৪

ক্রীয়া ডেস্ক:

গত ৬ আগস্ট পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ‘এ’ দলের। কিন্তু অস্থিতিশীল পরিস্থিতিতে নির্ধারিত সময়ে যেতে পারেনি মুশফিক-মুমিনুলদের নিয়ে গড়া ‘এ’ দল। অনুশীলনও হয়েছিল বাধাগ্রস্ত। অবশেষে সেনাবাহিনীর নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে মিরপুরে অনুশীলনে ফিরেছেন তারা।

বুধবার সকাল দশটা থেকে অনুশীলন শুরু করেছেন বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা। পাকিস্তান সফরে ‘এ’ দলের প্রথম ও দ্বিতীয় চারদিনের ম্যাচের জন্য দলে থাকা ক্রিকেটারদের সবাই অনুশীলনে এসেছেন। মিরপুর স্টেডিয়ামে ওয়ার্মআপ শুরুর পর বিসিবিতে সেনাবাহিনীর দুটো টহল গাড়ি এসে একাডেমি ভবনের সামনে অবস্থান নেয়। বিসিবির কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলতে দেখা যায় সেনাবাহিনীর টহল দলকে। পরে তারা চলে যান বিসিবির অফিসে। সেখানে কিছুক্ষণ থাকার পর সেনাবাহিনীকে স্টেডিয়াম থেকে চলে যেতে দেখা যায়।
বুধবার ক্রিকেটার ও সাপোর্টিং স্টাফরা গত কয়েকদিনের আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু করেন অনুশীলন। নিহতদের জন্য দোয়া করেন মুশফিকুর রহিম-মুমিনুল হকরা। মুশফিক-মুমিনুলের পাশাপাশি মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, মাহমুদুল হাসান, জাকির হাসানসহ টেস্টের আরও অনেকেই ছিলেন।
পাকিস্তানের উদ্দেশে গতকাল রওয়ানা দেওয়ার কথা ছিল বাংলাদেশ ‘এ’ দলের। তবে পরশু কয়েক ঘণ্টা ঢাকার বিমানবন্দর বন্ধ থাকার পর কয়েক ঘণ্টা বিরতি দিয়ে চালু হয়। টিকিট পাওয়া নিয়ে জটিলতা তৈরি হওয়ায় সফরের চূড়ান্ত দিনক্ষণ এখনো ঠিক হয়নি। বিসিবি সূত্রে জানা গেছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে তারা। মুশফিকদের পাকিস্তান যাওয়ার সম্ভাব্য সূচি ৯ আগস্ট। সফরে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি ৫০ ওভারের ম্যাচ খেলার কথা রয়েছে। আগের সূচি অনুয়ায়ী ১০ আগস্ট শুরু হবে বাংলাদেশ ও পাকিস্তান ‘এ’ দলের প্রথম চার দিনের ম্যাচ। দ্বিতীয় ম্যাচটি শুরু হবে ১৭ আগস্ট। ওয়ানডে তিনটি হবে ২৩, ২৫ ও ২৭ আগস্ট। সিরিজের পাঁচটি ম্যাচই হবে ইসলামাবাদে। তবে সাম্প্রতিক বাস্তবতায় স্বাভাবিক ভাবেই সূচিতে পরিবর্তন আসবে।