সৌদিতে মৃত হজযাত্রীর সংখ্যা ৬০০ ছাড়াল

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, জুন ২০, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক : 

সৌদি আরবে এ বছর হজ পালন করতে গিয়ে প্রচণ্ড গরমে মৃতের সংখ্যা বেড়ে ৬৪৫ জনে দাঁড়িয়েছে। বুধবার (১৯ জুন) সৌদি আরবের একজন কূটনীতিক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (২০ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়।

সৌদি আরবের একজন কূটনীতিক এএফপিকে বলেন, মৃত হজযাত্রীর মধ্যে ৬৮ জন ভারতীয় নাগরিক রয়েছেন বলে জানা গেছে। এতে এবারে হজযাত্রীর মৃতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে।
তিনি আরও বলেন, মৃত ভারতীয় হজযাত্রীদের মধ্যে কেউ তীব্র গরমে আবার কেউ প্রাকৃতিক কারণে মারা গেছেন। এবারের হজযাত্রীদের বেশিরভাগই প্রবীণ ছিলেন।
এছাড়াও কয়েকজন ভারতীয় হজযাত্রী এখনও নিখোঁজ রয়েছেন বলে জানান তিনি। তবে নিখোঁজের সংখ্যা নির্দিষ্ট করে জানাননি সৌদি কূটনীতিক।

এদিকে মঙ্গলবার (১৮ জুন) দুই আরব কূটনীতিকের বরাত দিয়ে সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, মৃত হজযাত্রীদের মধ্যে ৩২৩ জন মিশরের। তাদের অধিকাংশেরই তীব্র গরমের কারণে মৃত্যু হয়েছে।
তিনি জানান, মক্কার পার্শ্ববর্তী বৃহত্তম আল-মুয়াইসেম হাসপাতালের মর্গ থেকে হজযাত্রী মৃত্যুর সংখ্যাটি পাওয়া গেছে। বলতে গেলে মিশরীয়দের সবাই তীব্র
গরমের কারণে মারা গেছেন।

অন্যদিকে জর্ডানের অন্তত ৬০ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। কূটনীতিকরা বলছেন, মঙ্গলবারের আগে দেয়া এ সংখ্যা ছিল ৪১।
ইন্দোনেশিয়া, ইরান, সেনেগাল, তিউনিসিয়া এবং ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান থেকে আসা বহু হজযাত্রীর প্রাণহানি হয়েছে। তবে তাদের মৃত্যুর কারণ নির্দিষ্ট করে জানাননি কর্তৃপক্ষ।
এএফপির তথ্য অনুযায়ী, এবারের হজ করতে গিয়ে মোট মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৬৪৫ জনে দাঁড়িয়েছে।
আরও পড়ুন: তীব্র গরম /সৌদি আরবে ১৯ হজযাত্রীর মৃত্যু, ‘নিখোঁজ’ ১৭