স্টেডিয়ামে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেওয়ায় ভারতীয় পুলিশের বাধা

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

পাকিস্তানের একজন সমর্থক ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেওয়ার সময় পুলিশ এসে তাকে স্লোগান দিতে মানা করেন, এমন একটি ভিডিও সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এটা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন এই ঘটনা ঘটেছে।
এই ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশের পোশাকে এক ব্যক্তি পাকিস্তানের জার্সি গায়ে এক সমর্থককে পাকিস্তান জিন্দাবাদ বলা থেকে বিরত থাকতে বলছেন। পাকিস্তানের সমর্থককে বলতে শোনা গেছে, ‘পাকিস্তান থেকে এলে তো পাকিস্তান জিন্দাবাদই বলবো, তাই না? পাকিস্তানের খেলা হচ্ছে এখানে’।
এরপর পাকিস্তানের সেই সমর্থক মোবাইল বের করে ভিডিও ক্যামেরা অন করে বলেন, ‘আপনি আমার ক্যামেরায় বলুন যে আমি পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দিতে পারবো না’। একই সময়ে স্টেডিয়ামে ‘ভারত মাতা কি জয়’ স্লোগানে কোনও আপত্তি জানাননি সেই পুলিশ অফিসার।

বিবিসি হিন্দি থেকে বেঙ্গালুরু পুলিশের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তারা কিছু বলেননি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এটা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে।
প্রথমে এই ভিডিওটি ভাইরাল হয়েছে পাকিস্তানের সুপরিচিত সমর্থক মোমিন সাকিবের টুইটার একাউন্ট থেকে। তিনি নিজের ভেরিফাইড টুইটার একাউন্টে ভিডিওটি পোস্ট দিয়ে লিখেছেন, ‘এটা হতাশার ও কষ্টের যে খেলার মধ্যে পাকিস্তান জিন্দাবাদ বলতে দিচ্ছে না মাঠে’।

তার মতে এটা খেলার নীতির বিরুদ্ধে পুরোপুরি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ও ভারতের ক্রিকেট বোর্ডের উদ্দেশ্যে তিনি লিখেছেন, তাদের উচিত ঘটনাটা খতিয়ে দেখা। সবার বিশ্বকাপ নিরাপদ থেকে উপভোগ করার এখতিয়ার আছে। আমি কোনও দেশ সম্পর্কেই নেতিবাচক কথা শুনতে চাই না।

মোমিন সাকিব পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট সমর্থকদের একজন। তিনি ২০১৯ বিশ্বকাপে একটি সাক্ষাৎকারে পাকিস্তান ক্রিকেট দলের পরিস্থিতি হাস্যকর উপায়ে উপস্থাপন করতে গিয়ে উর্দুতে ‘মারো মুঝে মারো’ বলে তুমুল পরিচিতি লাভ করেছিলেন।

মোমিন সাকিবের মতে এই পুলিশ অফিসার ভারতের সবার প্রতিনিধিত্ব করেন না। তিনি লিখেছেন, ‘যাই বলেন না কেন, এটা ঠিক না। নিরাপত্তা মানে সবাইকে খেলা উপভোগ করার পরিবেশ সৃষ্টি করে দেয়া। ক্রিকেট সব মানুষকে এক করার একটা মাধ্যম’।

ভারতের একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও গবেষক অশোক সোয়াইন নিজের টুইটার একাউন্টে ভিডিওটি শেয়ার দিয়ে লিখেছেন, ‘উগ্রবাদী হিন্দুরা ভারতকে একটা জঘন্য কৌতুকে পরিণত করেছে’। আবার অনেক ভারতীয়দের টুইটার একাউন্টে এই পুলিশ অফিসারকে সাধুবাদ জানানো হচ্ছে।

কেউ কেউ লিখছেন, উচিত কাজ করেছে এই পুলিশ অফিসার। গতরাতে পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হেরে গেছে।