হজ নিবন্ধনের সময় আবারও বাড়ল

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২৪

সাইফুল ইসলাম:

চতুর্থবারের মতো আবারও বাড়ল হজ নিবন্ধনের সময়। আগামী ৬ ফেব্রæয়ারি পর্যন্ত নিবন্ধন করা যাবে। এরপর আর কোনোভাবেই হজ নিবন্ধনের সময় বাড়ানো হবে না। এ সময়ের মধ্যে হজে যেতে ইচ্ছুুকদের নিবন্ধন সম্পন্ন করতে বলেছে ধর্ম মন্ত্রণালয়। আজ শুক্রবার (২ ফেব্রæয়ারি) বিকেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন অথবা প্যাকেজের সম্পন্ন অর্থ পরিশোধ করে চ‚ড়ান্ত নিবন্ধন করা যাবে। প্রাক নিবন্ধনকৃতদের ২৯ ফেব্রæয়ারি মধ্যে বাকি টাকা পরিশোধ করতে হবে। গত ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রæয়ারি পর্যন্ত সময় বাড়িয়েছিল ধর্ম মন্ত্রণালয়। বাধ্যবাধকতা থাকা সত্তে¡ও হজযাত্রী ও এজেন্সিগুলোর অনুরোধে সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানিয়েছিল মন্ত্রণালয়।
এর আগে দ্বিতীয় দফায় সময়সীমা বাড়িয়েও চলতি মৌসুমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনে হজযাত্রীদের সাড়া মেলেনি।
এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এখনও অনেক আসন ফাঁকা রয়েছে।